৭৯ বছর পর ব্যাটসম্যান মঈন আলী

August 1, 2017 0

গ্যালারী থেকে ডেস্ক: মূলত মিডলঅর্ডার ব্যাটসম্যান হিসেবে ইংল্যান্ড দলে অন্তর্ভুক্তি তার। কিন্তু ক্রমে নিজেকে দলের অন্যতম সেরা অলরাউন্ডারে পরিণত করে ফেলেছেন মঈন আলী।

ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্টে ব্যাট হাতে ছিলেন মলিন। করেন ১৬ ও ৮ রান। বল হাতেও প্রথম ইনিংসে তেমন ভাল করতে পারেননি। মাত্র পাঁচ ওভার বল করেন। ৯ রান দিয়ে কোনো উইকেট পাননি।

কিন্তু দ্বিতীয় ইনিংসে ইতিহাস গড়লেন এ ডানহাতি অফস্পিনার। রেকর্ড গড়া হ্যাটট্রিক করলেন। যদিও ইংল্যান্ডের ২৩৯ রানের বিশাল জয়ের নায়ক বেন স্টোকস। কিন্তু তুলির শেষ আঁচড় এসেছে মঈন আলীর হ্যাটট্রিকের মাধ্যমে।

প্রথম ইনিংসে ইংল্যান্ড ও দক্ষিণ অফ্রিকা করে যথাক্রমে ৩৫৩ ও ১৭৫ রান। ১৭৮ রানে এগিয়ে থেকে ৮ উইকেটে ৩১৩ রানে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে স্বাগতিক ইংল্যান্ড। এতে জয়ের জন্য চতুর্থ ইনিংসে ৪৯১ রানের বিশাল টার্গেট দাঁড়ায় প্রোটিয়াদের সামনে।

এমন অসম্ভব টার্গেট সামনে নিয়ে মাত্র ২৫২ রানে গুটিয়ে যায় তারা। টেস্টের পঞ্চম দিন ইনিংসের ৭৬তম ওভারের শেষ দুই বলে ডিন এলগার ও কাগিসো রাবাদাকে আউট করেন মঈন আলী। একাই লড়াই করে ১৩৬ রানে ফেরেন এলগার।

ইংল্যান্ডের জয়ের জন্য তখন প্রয়োজন মাত্র এক উইকেট। ক্রিজে তখন মহারাজ ও মরনে মরকেল। পরের ওভারে বল হাতে আসেন বেন স্টোকস। তার সবগুলো বল ঠেকিয়ে দেন মহারাজ। এরপর বল হাতে আবার আসেন মঈন আলী। আগের ওভারের শেষ দুই বলে দুই উইকেট নেয়ায় তিনি ছিলেন হ্যাটট্রিকের সামনে। এমন সম্ভাবনার সামনে দাঁড়িয়ে প্রথম বল করেন। বল আঘাত হাঁনে মরনে মরকেলেন প্যাডে।

ইংল্যান্ডের খেলোয়াড়রা সমস্বরে আবেদন করেন। কিন্তু সাড়া দেননি আম্পায়ার। রিভিও নেন ইংল্যান্ডের অধিনায়ক জো রুট। সেখানে জয় হয় তার। আরো একটি উইকেট। এরই সঙ্গে ইংল্যান্ডের জয় ও মঈন আলীর হ্যাটট্রিক- দু’টোই নিশ্চিত হয়ে যায়। মঈন আলী ঢুকে যান নয়া ইতিহাসের পাতায়। লন্ডলের ওভালে এটি ছিল শততম টেস্ট।

এর আগের ৯৯ টেস্টে এই মাঠে কোনো হ্যাটট্রিকের ঘটনা ঘটেনি। কিন্তু শততম টেস্ট দেখলো মঈন আলীর হ্যাটট্রিক। এছাড়া ৭৯ বছর পর ইংল্যান্ডের কোনো স্পিনার হ্যাটট্রিক করার গৌরব অর্জন করলেন। এর আগে সর্বশেষ ১৯৩৮ সালে জোহানেসবার্গে হ্যাটট্রিক করেন ইংলিশ স্পিনার টম গডার্ড। সেটাও ছিল এই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

এই নিয়ে ইংল্যান্ডের ১৩তম বোলার হিসেবে টেস্টে হ্যাটট্রিকের গৌরব দেখালেন মঈন আলী। এরমধ্যে চতুর্থ স্পিনার হিসেবে তিনি এই গর্বের ভাগিদার হলেন।

এছাড়া ৬০ বছল পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কোনো বোলার হ্যাটট্রিক করলেন। এর আগে সর্বশেষ ১৯৫৭ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হ্যাটট্রিক করেন অস্ট্রেলিয়ার বাঁ-হাতি স্পিনার লিন্ডসে ক্লিন সেটা ছিল জোহানেসবার্গে।

এই জয়ে চার ম্যাচের সিরিজ ২-১ এ এগিয়ে গেলো ইংল্যান্ড। পরের টেস্ট ওল্ড ট্রাফোর্ডে। এখন আপাতত সিরিজ হারানোর কোনো শঙ্কা নেই ইংল্যান্ডের।

এতে ২০০৩ সালের পর এই প্রথম নিজেদের মাটিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ হারছে না ইংল্যান্ড। এছাড়া ১৯৬০ সালের পর এই প্রথম দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের মাটিতে এক টেস্টে হাতে রেখে সিরিজে এগিয়ে গেলো ইংল্যান্ড।