মেদ ঝরাতে প্রতিদিন ১০ গ্লাস পানি

October 27, 2013 0

শী অনলাইন নিউজ ডেস্ক: দিনে ৮ থেকে ১০ গ্লাস বিশুদ্ধ পানি পানের পরামর্শ আমরা অসংখ্যবার পেয়েছি। অধিকাংশ ক্ষেত্রেই সেটা হয়তো জানা পর্যন্তই সীমাবদ্ধ থাকে। অনুসরণ করা তো দূরের কথা! অবশ্যই, ১০-১৫ মিনিট বিশ্রাম নিয়ে পানি পান করা উচিত। বিশেষ ক্ষেত্রে স্যালাইনও পান করা যেতে পারে। তবে, স্যালাইনের ব্যবহারটা প্রয়োজন হলেই করা উচিত।

খেলাধুলা বা কাজের ক্ষেত্রেও পর্যাপ্ত পানি পান বড় ভূমিকা রাখে। ভারি কোন কাজ করা, অতিরিক্ত পরিশ্রম বা খেলার সময় ঘামের মাধ্যমে শরীর থেকে অনেকটা লবণ-পানি বের হয়ে যায়। এর ফলে ডিহাইড্রেশন দেখা দিতে পারে। সে কারণে বিভিন্ন খেলায় পানি পানের বিরতি থাকে।

বিশেষজ্ঞরা এবার বলছেন, কোন ব্যক্তি যদি স্থূলকায় হন বা তার শরীরে মেদ জমতে শুরু করে, তিনি পানির ওপর ভরসা করতে পারেন। আট থেকে দশ গ্লাস পানি পানের অভ্যাস অতিরিক্ত মেদ ঝরাতে সহায়তা করবে। উচ্চতা অনুসারে ওজনের একটি চার্ট রয়েছে। প্রত্যেকের উচিত সেটা মেনে চলা। ৮-১০ গ্লাস পানি পানের ফলে আপনার অন্যান্য খাদ্য গ্রহণের যে চাহিদা সেটা তুলনামূলকভাবে অনেকটা কমে আসবে। ক্যালোরি সমৃদ্ধ খাবারের পাশাপাশি সে ধরনের পানীয় পানের প্রতিও ঝোঁক কমবে। খাবার দেড়-দুই ঘণ্টা আগে ৫০০ মিলিলিটার পানি পান ওজন কমাতে সহায়ক।