হ্যাকারদের কবলে অ্যাপল ওয়েবসাইট

July 25, 2013 2

 

 

 

 

 

 

 

 

 

 

প্রযুক্তি আকাশ ডেস্ক: অ্যাপলের ওয়েবসাইট বৃহস্পতিবার হ্যাকিংয়ের শিকার হলেও হ্যাকাররা কোনো তথ্যই সংগ্রহ করতে পারেনি বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি। টেক জায়ান্ট অ্যাপল ডেভেলপারদের প্রধান ওয়েবসাইট বৃহস্পতিবার হ্যাকিংয়ের শিকার হয়। সংবাদমাধ্যম রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, গত সপ্তাহে হ্যাকিংয়ের ঘটনা ঘটার পর বেশ কিছুক্ষণের জন্য সাইট বন্ধ করে দেওয়া হয়েছিল।

হ্যাকিংয়ের ঘটনাটির পর ডেভেলপার সাইটটির নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হচ্ছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। ভবিষ্যতে এ রকম দুর্ঘটনা এড়াতে ডেভেলপার সিস্টেম নতুন করে সাজানো এবং সার্ভার সফটওয়্যার আপডেট করা হচ্ছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির মুখপাত্র। এ ছাড়াও ডেভেলপারদের যাতে ঝামেলা পোহাতে না হয়, সে ব্যবস্থাও নিচ্ছে অ্যাপল।

হ্যাকাররা সাইটটির ডেটাবেসে প্রবেশের চেষ্টা চালায়। যদিও অ্যাপলের মুখপাত্র জানিয়েছেন, হ্যাকাররা প্রতিষ্ঠানটির কোনো তথ্যই সংগ্রহ করতে পারেনি। হ্যাকিংয়ের সময়ে থার্ড পার্টি ডেভেলপাররা প্রতিষ্ঠানটির আইওএস-এর নতুন সংস্করণ আইওএস ৭-এ নিজেদের তৈরি অ্যাপ পরীক্ষা করে দেখছিলেন। অ্যাপলের ওই সাইটটি ডেভেলপার সাইট নামেই বেশি পরিচিত। এ সাইটে অ্যাপলের আর্থিক তথ্যও এনক্রিপ্টেড অবস্থায় ছিল। এ ছাড়াও ডেভেলপারদের অ্যাপ, ইমেইল, নাম ইত্যাদি এ সাইটটিতে সংরক্ষিত ছিল। অনেক ডেভেলপারের ব্যক্তিগত তথ্য হ্যাকার হাতিয়ে নিতে পারে, এমনটাই তাদের ওয়েবসাইটে জানিয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠানটি।