l

রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৫:২৬ অপরাহ্ন

বিতর্কিত বিচারক নাসিম’র পদত্যাগ

বিতর্কিত বিচারক নাসিম’র পদত্যাগ

এখানে শেয়ার বোতাম

স্কাইপে বিদেশে বসবাসরত এক আইনজীবীর সঙ্গে কথোপকথোনের জের ধরে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১-এর চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিম পদত্যাগ করেছেন। বিচারকের পরিবারিক সূত্র জানায়, স্কাইপে এক আইন গবেষকের সঙ্গে কথিত কথপোকথন নিয়ে বিতর্কের অবসানে এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

তার ওই সংলাপের পুরো বিবরণ ঢাকার জাতীয় দৈনিক আমার দেশে প্রকাশিত হয়। ওই  প্রতিবেদন নিয়ে মঙ্গলবার আদেশ দেয়ার কথা থাকলেও নিজামুল হক ট্রাইব্যুনালে যাননি। দৈনিক আমার দেশ পত্রিকায় গত রোববার স্কাইপে বেলজিয়াম প্রবাসী ড. আহমদ জিয়াউদ্দিনের সঙ্গে ট্যাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি নিজামুল হকের কথোপকথনের রেকর্ড প্রকাশ করে। তাতে তার পক্ষপাতদুষ্ট মনোভাবের পরিচয় পাওয়া যায় এবং ট্রাইব্যুনালের স্বচ্ছতা নিয়ে মারাত্মক প্রশ্ন ওঠে। এ প্রেক্ষাপটে দেশের আইন বিশেষজ্ঞ এবং সচেতন নাগরিকরা বিচারপতি নিজামুল হকের পদত্যাগের জোরালো দাবি তোলেন। বিচারপতি নিজামুল মঙ্গলবার পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে আইনমন্ত্রী শফিক আহমেদ ও প্রতিমন্ত্রী কামরুল ইসলাম নিশ্চিত করেছেন।

আদালতের আদেশে ২০০৯ সালের ২৫ মার্চ হাই কোর্ট বিভাগে বিচারক হিসাবে শপথ নেন তিনি। নিয়ম অনুযায়ী, আগামী ২০১৭ সালে তার অবসরে যাওয়ার কথা।

৬৩ বছর বয়সি এই বিচারক আইন পেশায় যুক্ত হওয়ার পর ১৯৭৭ সালে হাই কোর্ট বিভাগে আইনজীবী হিসেবে কাজ শুরু করেন।  বিচারক হিসেবে নিয়োগ পাওয়ার আগে ১৯৯৯ সালে তিনি আপিল বিভাগের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন।   একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচারে ২০১০ সালের ২৫ মার্চ বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে গঠিত হয় তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।  বিচার প্রক্রিয়া দ্রুত করতে পরে আরেকটি ট্রাইব্যুনাল গঠন করা হলে প্রথম ট্রাইব্যুনালের প্রধানের দায়িত্বে থাকেন নিজামুল হক। নিজামুল হকের আগে যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের আরো যে একজন বিচারক পদত্যাগ করেছিলেন তিনি হলেন এ কে এম জহির আহমেদ।

বিচারপতি নিজামুল হক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল থেকে পদত্যাগ করলেও হাই কোর্ট বিভাগে থাকছেন বলে জানিয়েছেন আইনমন্ত্রী শফিক আহমেদ। একাত্তরের মানবতাবিরোধী অপরাধের বিচার করতে ২০১০ সালের ২৫ মার্চ বিচারপতি নিজামুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠিত হয়। পরে বিচার প্রক্রিয়া দ্রুত করার লক্ষ্যে আরেকটি ট্রাইব্যুনাল গঠন করা হলে প্রথম ট্রাইব্যুনালের প্রধানের দায়িত্বে থাকেন নিজামুল হক।

সংলাপের পুরো বিবরণ:

[youtube id=”3o5mGytPs6A” width=”600″ height=”350″]

[youtube id=”3o5mGytPs6A#t=59s” width=”600″ height=”350″]

[youtube id=”3o5mGytPs6A” width=”600″ height=”350″]


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫১৬
১৭১৮১৯২০২১২২২৩
২৪২৫২৬২৭২৮২৯৩০
৩১  
All rights reserved © 2021 shirshobindu.com