l

শনিবার, ০৬ মার্চ ২০২১, ০৮:২২ পূর্বাহ্ন

ডিএসইতে নতুন সূচকে

ডিএসইতে নতুন সূচকে

এখানে শেয়ার বোতাম

দেশের প্রধান শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক ভুলভাবে গণনা হচ্ছে বলে বিশেষজ্ঞরা মত জানানোর পর সংশ্লিষ্টরা তা পরিবর্তনের কথা বলে আসছিলেন। ডিএসই কতৃপক্ষের সিদ্ধান্তে আগামী সোমবার থেকে নতুন সূচক চালু হচ্ছে। বৃহস্পতিবার ডিএসইর পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ডিএসইর প্রকাশনা ও জনসংযোগ বিভাগের উপমহাব্যবস্থাপক শফিকুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয় যে, আজ বিকেলে অনুষ্ঠিত ডিএসইর ৭৩১তম পর্ষদ সভায় নতুন সূচক চালুর বিষয়টি অনুমোদন দেওয়া হয়। নতুন সূচক দুটির নাম দেওয়া হয়েছে ডিএসই ৩০ ইনডেক্স যা বাছাই করা ৩০টি কোম্পানির সমন্বয়ে সূচক ও ডিএসই ইনডেক্স। আর এ দিক দিয়ে ডিএস৩০ এর ভিত্তি হবে এক হাজার পয়েন্ট। সূচক দুটি এসঅ্যান্ডপির মেথডলজি অনুযায়ী তৈরি করা হয়েছে। গত ডিসেম্বরের শুরু থেকেই ডিএসইতে এসঅ্যান্ডপি প্রণীত পদ্ধতি পরীক্ষামূলকভাবে চালানো শুরু হয়। এদিকে দেশের অন্য পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে সিএসই৩০ ইনডেক্স পুনর্বিন্যাস করা হচ্ছে রোববার থেকে।

নতুনভাবে নিয়ে আসা শেয়ার মাকেটে ডিএস৩০ তে স্থান পাওয়া কোম্পানিগুলো হলো- ইউনাইটেড ওয়ারওয়েজ, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, গ্রামীণফোন, বেক্সিমকো লিমিটেড, পূবালী ব্যাংক, ইসলামী ব্যাংক, ন্যাশনাল ব্যাংক, প্রাইম ব্যাংক, তিতাস গ্যাস, লাফার্জ সুরমা সিমেন্ট, হাইডেলবার্গ সিমেন্ট, ইউনাইডেট কমার্সিয়াল ব্যাংক, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, সামিট পাওয়ার, কেয়া কসমেটিক্স লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোবাকো বাংলাদেশ, লঙ্কাবাংলা ফাইন্যান্স, যমুনা অয়েল, বিএসআরএম স্টিলস, পদ্মা অয়েল কোম্পানি, পাওয়ার গ্রিড, আরএন স্পিনিং, ঢাকা ইলেক্ট্রিক সাপ্লাই কোম্পানি, মেঘনা পেট্রোলিয়াম, আফতাব অটোমোবাইলস, খুলনা পাওয়ার, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, এমজেএল, পিপলস্ লিজিং ও স্কয়ার টেক্সটাইল।

ডিএসইতে বর্তমানে তিন ধরনের সূচক চালু রয়েছে। এগুলো হলো- ডিএসই সাধারণ সূচক (ডিজিইএন), সব শেয়ার সূচক (ডিএসআই) এবং বাছাই শেয়ার সূচক (ডিএস২০)।

এই পদ্ধতিতে সূচক ভুলভাবে গণনা হচ্ছে বলে বিশেষজ্ঞরা মত জানালে ২০১১ সালের ডিসেম্বরে লেনদেনযোগ্য শেয়ারের (ফ্রি ফ্লোট) ভিত্তিতে সূচক গণনার সিদ্ধান্ত নেয় পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থা বিএসইসি।

আগামী সোমবার সকাল সাড়ে ১০টায় সূচক দুটি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

 


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
All rights reserved © 2021 shirshobindu.com