l

রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০৩:০১ পূর্বাহ্ন

গাড়িতে বাংলায় জিপিএস এবার যুক্তরাষ্ট্রে

গাড়িতে বাংলায় জিপিএস এবার যুক্তরাষ্ট্রে

এখানে শেয়ার বোতাম

যুক্তরাষ্ট্র বাঙ্গালী প্রবাসীদের জন্য জীবন সহজতর করার সুখবর নিয়ে এলো বাংলা জিপিএস সিস্টেম, যা বাংলা ভাষাভাষী কর্মরত চালকরা গাড়ি চালানোর সময় জিপিএস (গ্লোবাল পজিশনিং সিস্টেম) পদ্ধতিতে বাংলা কণ্ঠে শুনতে পাবেন এবং প্রয়োজনীয় দিক নির্দেশনা পাবেন।

এ সাফল্য বয়ে নিয়ে এনেছেন বাংলাদেশী বংশোদ্ভূত নিউজার্সি প্রবাসী প্রকৌশলী হাবিব শাহীন তরফদার যা বাংলা ভাষাভাষী গাড়িচালকদের জন্য অভাবনীয় এক সুখবর। প্রবাসী বাংলাদেশীরা সাবলীল কণ্ঠে প্রমিত বাংলা ছাড়াও সিলেট, চট্টগ্রাম, নোয়াখালী, বরিশাল, পুরান ঢাকা, পাবনাসহ আরো দশটি ভিন্ন কণ্ঠ শুনতে পাবেন। শুধু যুক্তরাষ্ট্রেই নয়, কানাডা, ইউরোপ, অস্ট্রেলিয়াসহ যেখানেই জার্মিনের সার্ভিস রয়েছে সেখানেই বাংলা কণ্ঠগুলো ব্যবহার করা যাবে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রসহ উন্নত রাষ্ট্রগুলোয় ট্রাফিক সমস্যা সমাধানের লক্ষ্যে বর্তমানে সবচেয়ে গ্রহণযোগ্য এবং বিজ্ঞানসম্মত উপায় হলো জিপিএস নেভিগেশন সিস্টেম। এ প্রযুক্তির সাহায্যে কোনো নতুন শহরে আপনার গতিপথ নির্ণয়, ট্রাফিক আইন লঙ্ঘনের দায়ে জরিমানা, সড়ক দুর্ঘটনা এমনকি গাড়ি চুরি ঠেকানো যায়। জিপিএস বাংলা ডটকমে (www.gpsbangla.com) গিয়ে যে কেউ ঘরে বসে কিনতে পারবেন এই কণ্ঠগুলো এবং সরাসরি জিপিএসে ইন্সটল করতে পারবেন। তাছাড়াও জ্যাকসন হাইটসের ৭৪ এভিনিউ ও ৩৭ স্ট্রিটের কর্নারে অবস্থিত ওয়ানডট-নেটের অফিসে গিয়েও এটি ইন্সটল করা যাবে বলে জানা গেছে। প্রাথমিকভাবে এর মূল্য নির্ধারণ করা হয়েছে ৯.৯৫ ইউএস ডলার।


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩
১৪১৫১৬১৭১৮১৯২০
২১২২২৩২৪২৫২৬২৭
২৮২৯৩০৩১  
All rights reserved © 2021 shirshobindu.com