l

বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১১:১৬ পূর্বাহ্ন

ইইউ পর্যবেক্ষনে প্রক্রিয়াজাত গরুর গোশত

ইইউ পর্যবেক্ষনে প্রক্রিয়াজাত গরুর গোশত

এখানে শেয়ার বোতাম

ইইউ’র স্বাস্থ্য বিষয়ক কমিশনার টোনিও বর্গ বলেছেন, আগামী ১ মার্চ থেকে ইউনিয়নভুক্ত সবগুলো দেশকে প্রক্রিয়াজাত গরুর গোশতের ডিএনএ টেস্ট করতে হবে। এ পরীক্ষা টানা তিন মাস ধরে চলবে। ইউরোপের দেশগুলোতে ঘোড়ার মাংস মিশ্রিত গরুর গোশত ছড়িয়ে পড়ার কেলেঙ্কারি ঘোচাতে প্রক্রিয়াজাত গোশত পরীক্ষা করার  সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন বা ইইউ। ব্রাসেলসে ব্রিটেন ও ফ্রান্সসহ আরো কয়েকটি দেশের মন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর জনাব বর্গ সাংবাদিকদের এ কথা জানান।

ফ্রান্সের ভোক্তা বিষয়ক মন্ত্রী বেনয়েট হ্যামন গত রোববার বলেন, রোমানিয়ায় (গরুর গোশতের মধ্যে) ঘোড়ার মাংস পাওয়া গেছে। সেইসঙ্গে এ ঘটনায় জড়িত রয়েছে ফ্রান্স, নেদারল্যান্ড ও সাইপ্রাসের বহু কোম্পানি।

আয়ারল্যান্ডের কৃষিমন্ত্রী সিমন কভেনি বলেন, “এ সমস্যা ইউরোপব্যাপী ছড়িয়ে পড়েছে বলে ইউরোপের সব দেশকে তা প্রতিহত করতে এগিয়ে আসতে হবে।” একটি চক্র গরুর গোশেতের নামে ঘোড়ার মাংস ছড়িয়ে দিয়ে প্রচুর মুনাফা কামিয়ে নিচ্ছে বলে তিনি অভিযোগ করেন। এর আগে গরুর গোশতের সঙ্গে ঘোড়ার মাংস মিশিয়ে ইউরোপে ছড়িয়ে দেয়ার ঘটনায় জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার প্রত্যয় ব্যক্ত করে ফ্রান্স ও ব্রিটিশ সরকার।

এ ছাড়া, লুক্সেমবার্গেও এ ধরনের কারখানা পাওয়া গেছে। হ্যামন একটি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাতকারে বলেন, দায়িত্বে অবহেলা কিংবা উদ্দেশ্যপ্রণোদিতভাবে- যে কোনো কারণেই এ ঘটনা ঘটানো হোক না কেন, জড়িত কোম্পানিগুলোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হবে। ইউরোপে গরুর গোশতের এ কেলেঙ্কারির ফলে মহাদেশটির খাদ্যপণ্য রপ্তানি খাতে মারাত্মক ধ্বস নামবে বলে মনে করা হচ্ছে।


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮  
All rights reserved © 2021 shirshobindu.com