l

বৃহস্পতিবার, ০৪ মার্চ ২০২১, ০৯:৪৪ পূর্বাহ্ন

আল জাজিরার প্রতিবেদনে ‘লুঙ্গি’

আল জাজিরার প্রতিবেদনে ‘লুঙ্গি’

এখানে শেয়ার বোতাম

 

 

 

 

 

 

 

 

 

 

 

আবদুল্লাহ মাহফুজ : সম্প্রতি বারিধারায় রিকশাচালকদের লুঙ্গি পরে প্রবেশে নিষেধাজ্ঞার প্রতিবাদে তরুণদের ‘লুঙ্গি মার্চ’ আন্দোলনের খবরটি আর্ন্তজাতিক গণমাধ্যম আল জাজিরায় শিরোনাম হয়েছে। সংবাদটির শিরোনাম ছিলো “ঢাকার অভিজাত এলাকায় রিকশা চালকদের দেশের প্রথাগত পোশাক লঙ্গি পরে প্রবেশের নিষেধাজ্ঞার প্রতিবাদে বিক্ষোভ”। প্রকাশিত সংবাদে বারিধারায় লুঙ্গি নিষেধাজ্ঞার বিষয়টি এবং এর প্রতিবাদে তরুণদের লুঙ্গি মার্চের ঘোষণা ও বিক্ষোভ কর্মসূচির বিস্তারিত চিত্র তুলে ধরা হয়। ১৪ এপ্রিল এই সংবাটি প্রকাশিত হয় আল জাজিরায়। প্রকাশিত সংবাদের সাথে লুঙ্গি এবং এই বিক্ষোভের ১০টি ছবিও দেয়া হয়েছে।

সংবাদে বলা হয়, লুঙ্গি বাংলাদেশের একটি প্রথাগত পোশাক। কিন্তু সম্প্রতি রাজধানীর অভিজাত এলাকায় এ পোশাকটিকে ‘নিম্নশ্রেণীর’ এবং ‘অশালীন’ পোশাক আখ্যা দিয়ে রিকশা চালকদের বারিধারায় লুঙ্গি পরে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে সে এলাকার বাসিন্দারা। এর প্রতিবাদে শনিবার বাংলাদেশের তরুণরা বিভিন্ন ধরনের রঙিন লুঙ্গি পরে বারিধারায় বিক্ষোভ করে প্রতিবাদ জানিয়েছে। তাদের কর্মসূচি ছিলো শান্তিপূর্ণ। তবে বিক্ষোভকারীরা লুঙ্গি পরে মিছিল করতে চাইলে পুলিশ বাধা দেয়। পুলিশি বাধায় ‘লুঙ্গি মার্চ’ কর্মসূচি বাতিল হয়ে যায়। এই শান্তিপূর্ন কর্মসূচির ডাক দেয়া হয়েছে ফেসবুকের মাধ্যমে।

সংবাদে আরো উল্লেখ করা হয়, বারিধারা এসোসিয়েশনের চেয়ারম্যান ফিরোজ হাসান লুঙ্গি নিষেধাজ্ঞার এই নোটিশ জারি করেন। তবে তার কোন আনুষ্ঠানিক বক্তব্য আল জাজিরা পায়নি বলে জানানো হয়।

দেশের অভ্যন্তরে লুঙ্গির ব্যবহার ও তার প্রথাগত দিক তুলে ধরে বলা হয়, লুঙ্গি বাংলাদেশের পুরুষদের জন্য সবচেয়ে কমন, আরামদায়ক ও প্রথাগত একটি পোশাক। এটা অনেকটা জাতীয় পরিচয়ও বহন করে থাকে। বাংলাদেশের জাতির পিতা শেখ মুজিবর রহমানও স্বদেশের মানুষের প্রতি তার সংহতি ও শ্রদ্ধা প্রকাশ করে সাদা লুঙ্গি পরতেন।

সংবাদে বেশ কয়েকজন রিকশাচালক, বিক্ষোভকারী এবং সাধারণ মানুষের বক্তব্য তুলে ধরা হয়। নাফিসা বিনতে আজিজ নামে এক বিক্ষোভকারীর বক্তব্য’র বরাত দিয়ে বলা হয়, এভাবে চলতে থাকলে এক সময় সারা দেশেই লুঙ্গি’র উপর নিষেধাজ্ঞা জারী হবে।

সাদমান ইসলাম নামে এক বিক্ষোভকারীর বক্তব্য বেশ গুরুত্ব দিয়ে প্রকাশ করা হয় এই রিপোর্টে। আল জাজিরাকে সাদমান বলেছেন, লুঙ্গি নিষিদ্ধর সিদ্ধান্তটি আমাদের ইতিহাসের বিরুদ্ধে, সময়ের বিরুদ্ধে যাচ্ছে। এটা আমাদের জাতীয় পোশাক।

প্রসঙ্গত, কিছু দিন আগে বারিধারা আবাসিক সোসাইটি লুঙ্গি পরে আবাসিক এলাকায় রিকশা চালানোসহ চলাফেরা নিষিদ্ধ করে। এর প্রতিবাদে লুঙ্গি পরে বিক্ষোভের ঘোষণা দেয় তরুণরা। পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসাবে তরুণরা লুঙ্গি পরে বনানী মাঠে জমায়েত হয়। স্কলাস্টিকাসহ রাজধানীর নামীদামী স্কুল-কলেজ, সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কেউ সাইকেল, কেউ রিকশা চালিয়ে লুঙ্গিমার্চে যোগ দেন। লুঙ্গিমার্চটি বারিধারার দিকে গেলে পুলিশ এতে বাধা দিয়ে তাদের থামিয়ে দেয়। এসময় পুলিশী ব্যারিকেডের সামনে প্রায় এক ঘন্টা অবস্থান নেয় তরুণ-তরুণীরা।


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com