l

রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০৪:৩১ পূর্বাহ্ন

একই দেহে যমজ দুই বোন দুই প্রাণ

একই দেহে যমজ দুই বোন দুই প্রাণ

এখানে শেয়ার বোতাম

যমজ দুই বোনের যাদের একই দেহে দুটি প্রাণ। যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের বাসিন্দা অ্যাবি ও ব্রিটানি হেনসেল নামের ২৩ বছর বয়সী এই যমজ দুই বোন অন্য যমজদের মতো তারা ভিন্ন শরীরের অধিকারী নয়। একই শরীর। কিন্তু মাথা দুটি। শরীরের অভ্যন্তরের অঙ্গ-প্রত্যঙ্গগুলোও জোড়ায় জোড়ায়। তাদের শরীরে রয়েছে দুটি ফুসফুস, দুটি হৃদযন্ত্র বা হার্ট, দুটি পাকস্থলি, একটি লিভার ও একটি জননেন্দ্রিয়। ছোটবেলা থেকেই নিজেদের শরীরকে কিভাবে নিয়ন্ত্রণ করতে হয়, তা শিখেছেন অ্যাবি ও ব্রিটানি। অ্যাবি শরীরের ডান অংশ ও ব্রিটানি বাম অংশ নিয়ন্ত্রণ করেন। তাদের দু’জনের শরীরের তাপমাত্রাও ভিন্ন।

মজার ব্যাপার হলো, তাদের উচ্চতায়ও রয়েছে ভিন্নতা। অ্যাবির উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি আর ব্রিটানির উচ্চতা ৪ ফুট ১০ ইঞ্চি। ভারসাম্য রক্ষায় ব্রিটানিকে পায়ের আঙুলের ওপর ভর দিয়ে দাঁড়াতে হয়। দিব্যি ভালভাবে বেঁচে রয়েছে এই দুই বোন। অন্য আর ১০ জনের মতো তারাও উচ্ছ্বল ও তারুণ্যে ভরপুর। তারাও বন্ধুদের সঙ্গে সময় কাটাতে, ছুটিতে বেড়াতে যেতে, গাড়ি চালাতে, ভলিবল বা এ ধরনের খেলাধুলো করতে ভালবাসেন। তারা জীবনের স্বাদ পরিপূর্ণভাবে উপভোগ করতে চান।

অ্যাবি ও ব্রিটানি খুব কাছের বন্ধু ক্যারি দুই বোনের ভিন্ন স্বাদে একসঙ্গে কাজ করার মানসিকতার ভূয়সী প্রশংসা করে বলেন, আমার স্বপ্ন প্রিয় এই দুই বন্ধু নিজেদের এতোটাই ভালভাবে চেনে যে, তারা কোন একজন একটি বাক্য কিছুদূর বলে থেমে গেলে বা কোন কাজের কিছু অংশ করার পর আরেকজন সেটা সম্পূর্ণ করে। খাবার খাওয়া, সামাজিক অনুষ্ঠান বা বাইরে যেতে জামা-কাপড় পরার মতো খুঁটিনাটি বিষয়গুলোর ক্ষেত্রে তাদের এক অসাধারণ বোঝাপড়ার সম্পর্ক রয়েছে। তাদের পছন্দ ও স্টাইলেও রয়েছে ভিন্নতা। ব্রিটানি উঁচু স্থানে উঠতে ভয় পায়। কিন্তু অ্যাবি নয়। অ্যাবির পছন্দের বিষয় গণিত ও বিজ্ঞান। ব্রিটানির পছন্দ শিল্পকর্ম। এভাবেই নানা বৈচিত্র্যে কাটে এ দুই যমজ বোনের প্রতিটি দিন। সবচেয়ে বড় কথা, তারা নিজেদের জীবনকে উপভোগ করতে শিখেছে। জীবনের প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি অ্যাবি ও ব্রিটানিকে বহুদূর নিয়ে যাবে এমন প্রত্যাশা আপনজনদের।

প্রতিটি সময়কে কাজে লাগিয়ে উন্নতির শিখরে পৌঁছতে চায় অ্যাবি ও ব্রিটানি। যমজ এ দুই বোন বেথেল ইউনিভার্সিটি থেকে দুটি ভিন্ন বিষয়ে স্নাতক ডিগ্রি পর্যন্ত নিয়েছে। প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক হিসেবে দুই বোনই এর মধ্যে তাদের নতুন ক্যারিয়ারের পথে হাঁটছেন। শিক্ষকতার জন্য দুটি ভিন্ন লাইসেন্স রয়েছে তাদের। তবে বেতনের ক্ষেত্রে খুব একটা পার্থক্য বোধ হয় থাকছে না।

সূত্র: বিবিসি।


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © 2021 shirshobindu.com