l

সোমবার, ০১ মার্চ ২০২১, ০৭:৫৪ পূর্বাহ্ন

আজ মহান মে দিবস

আজ মহান মে দিবস

এখানে শেয়ার বোতাম

শীর্ষবিন্দু ডেস্ক: আজ মহান মে দিবস ও আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবস। বিশ্বের কোটি কোটি শ্রমজীবী মানুষের অধিকার ও দাবি আদায়ের দিবস আজ। ঐতিহাসিক এ দিনটাকে শ্রমিকরা যথাযোগ্য মর্যাদায় পালন করবে। যদিও বরাবর আয়োজন করা হয় বিভিন্ন অনুষ্ঠানমালার। কিন্তু এবার ভিন্ন এক প্রেক্ষাপটে দেশে পালিত হবে এ দিবসটি।

সাভারের রানা প্লাজা ধসে চার শতাধিক পোশাক শ্রমিকের মৃত্যুতে শোকাচ্ছন্ন পুরো দেশ। শ্রমিকদের দাবি আদায়ের সংগ্রামে নির্যাতন-নিপীড়নের স্মারক হিসেবে যখন দিবসটি পালিত হচ্ছে ঠিক সেই মুহূর্তে রানা প্লাজার ধ্বংস্তূপের নিচ থেকে বের করে আনা হচ্ছে চাপা পড়া শ্রমিকদের লাশ। গলে পচে যাওয়া লাশের গন্ধ এখন সাভারের বাতাসে।

প্রসঙ্গত: ১৮৮৬ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা উপযুক্ত মজুরি এবং দৈনিক আটঘন্টা কাজের দাবিতে ব্যাপক আন্দোলন গড়ে তুলেছিলেন। কল-কারখানা তখন গিলে খাচ্ছিল শ্রমিকের গোটা জীবন। অসহনীয় পরিবেশে ১৫-১৬ ঘন্টা প্রতিদিন কাজ করতে হতো। সপ্তাহে ছয় দিন কাজ করে শ্রমিকের স্বাস্থ্য একেবারেই ভেঙে যাচ্ছিল। শিশু শ্রমিকরা হয়ে পড়েছিল কংকালসার। তখন দাবি উঠেছিল, কল-কারখানায় শ্রমিকের গোটা জীবন কিনে নেয়া যাবেনা। এই দাবিতে শুরু হওয়া আন্দোলনের সময় ওই বছরের ১লা মে শ্রমিকদের ওপর পুলিশ গুলি চালালে বহু শ্রমিক হতাহত হন।  ওই দিন ১০ শ্রমিকের আত্মত্যাগের মধ্য দিয়ে গড়ে ওঠে শ্রমিক-জনতার বৃহত্তর ঐক্য। উত্তাল হয়ে ওঠে পুরো শিকাগো শহর। অবশ্য শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্র সরকার শ্রমিকদের দাবি মেনে নিতে বাধ্য হয়। পরের বছর প্যারিসে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে দিনটিকে মে দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত নেয়া হয়। সেই থেকে ১লা মে শ্রমিকদের ঐক্য-সংহতির স্মারক দিবস হিসেবে পালিত হয়ে আসছে। আবার ১লা মে একই সাথে আন্তর্জাতিক শ্রমিক সংহতি দিবসও যথাযোগ্য মর্যাদায় পালন হয়ে থাকে।

বিশ্বব্যাপী যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হচ্ছে। দিবসটি পালন উপলক্ষে অন্যান্য দেশের মত বাংলাদেশেও বিস্তারিত কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আজ সরকারি ছুটির দিন। অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে লাল বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে সভা-সমাবেশ ও  সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি। দিবসটি পালন উপলক্ষে বেতার, বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারি টেলিভিশন চ্যানেলগুলো বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করছে। বিভিন্ন সংবাদপত্র বিশেষ প্রবন্ধ-নিবন্ধ ও ক্রোড়পত্র প্রকাশ করেছে।

 


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com