l

রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৫:১৩ পূর্বাহ্ন

বহর থেকে পুরানো উড়োজাহাজ সরিয়ে ফেলছে বিমান

বহর থেকে পুরানো উড়োজাহাজ সরিয়ে ফেলছে বিমান

এখানে শেয়ার বোতাম

শামীমা আক্তার: রাষ্ট্রীয় পতাকাবাহী প্রতিষ্ঠান বিমান বাংলাদেশ এয়ারলাইন্স কর্তৃপক্ষ বিমান বহরে থাকা দীর্ঘদিন ধরে অচল কয়েকটি উড়োজাহাজ বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে। মুলত ‘স্ক্র্যাপ’ ও ‘স্পেয়ার পার্টস’ হিসেবে ব্যবহার করার জন্যই এগুলোকে বিক্রি করার সিদ্ধান্ত হয়েছে বলে জানান যায়।

বিমান সূত্রে জানা যায়, বর্তমানে বাংলাদেশ বিমানের দুইটি এফ-২৮ এবং দুইটি ডিসি-১০ মডেলের উড়োজাহাজ অচল পড়ে আছে। যুক্তরাষ্ট্রভিত্তিক নির্মাতা প্রতিষ্ঠান ম্যাকডোনাল্ড ডগলাসের তৈরি ডিসি ১০ মডেলের চারটি উড়োজাহাজের মধ্যে দুটি এখন রুটে চলছে না। যা ১৯৮৯ সালে নির্মান বন্ধ হয়ে যাওয়ায় এ মডেলের উড়োজাহাজটি বিশ্বের অন্য কোনো বিমানসংস্থা এখন ব্যবহার করে না। বিশেষত পার্টেসর অভাব এবং রক্ষনাবেক্ষনের অপ্রতুল সমস্যা থাকায এই উড়োজাহাজগুলো ব্যবহার করতে পারছে না বিমান। তবে এগুলোর কয়টি বিক্রি হবে সে বিষয়ে বিস্তারিত এখনো জানা যায় নি। বিমান বলছে, দরপত্র প্রক্রিয়া শুরু হলে পত্র পত্রিকা এবং বিমানের ওয়েবসাইটে এ বিষয়ে বিস্তারিত তথ্য দেওয়া হবে যেন আগ্রহীরা তাতে অংশ নেওয়ার সুযোগ পায়।

বিমানের নতুন ব্যবস্থাপনা পরিচালক কেভিন ষ্টিল বলেন, ফ্লাইটের অব্যবহারযোগ্য থাকায় খুবই পুরনো কয়েকটি উড়োজাহাজ টেন্ডারের মাধ্যমে বিক্রি করার সিদ্ধান্ত হয়েছে। ইতিমধ্যে যে উড়োজাহাজগুলো চিহিৃত করা হয়েছে, সেগুলোর মধ্য থেকেই কয়েকটি বিক্রি করা হবে।
উল্লেখ্য, ইতিমধ্যে সদ্য নিয়োগ প্রাপ্ত নতুন ব্যবস্থাপনা পরিচালক কেভিন ষ্টিল এর বিরুদ্ধে বিভিন্ন ধরনের অভিযোগ আনা হয়। বিমানের গোপন সূত্রে জানা যায়, নতুন উড়োজাহাজ কেনার উপলক্ষ হিসাবে এটাও তার আয়ের একটা ফন্দি। তাই তিনি নতুন কামাইয়ে ব্যস্থ সময় দিচ্ছেন।

 

 


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com