l

সোমবার, ০১ মার্চ ২০২১, ০৪:২৪ অপরাহ্ন

ভারত প্রবেশ সহজ করতে পোর্ট এন্ট্রি ভিসা চালু বেনাপোলে

ভারত প্রবেশ সহজ করতে পোর্ট এন্ট্রি ভিসা চালু বেনাপোলে

এখানে শেয়ার বোতাম

স্বদেশ জুড়ে: বাংলাদেশী নাগরিকদের ভারত ভ্রমনে সহজতর করতে বেনাপোল-হরিদাসপুর চেকপোস্টে পোর্ট এন্ট্রি ভিসা চালু করলো ভারত সরকার। এর ফলে ভারত যেতে বাংলাদেশিদের ভিসা জটিলতার সহজতর হল। এরই মধ্যে গত রোববার থেকে সীমান্তের হরিদাসপুর থেকে ভিসা সংগ্রহ করে বাংলাদেশীরা ভারত যাওয়া শুরু করেছেন।

বেনাপোল ইমিগ্রেশন চেকপোস্ট সূত্রে জানা যায়, এক পুলিশ কর্মকর্তা বলেন, বাংলাদেশী পাসপোর্টধারী যাত্রীদের ভিসা প্রথা সহজীকরণে ভারতীয় কর্তৃপক্ষের কাছে আগে আবেদন করা হয়েছিল। এর প্রেক্ষিতে ২০১৩ সালের ফেব্রুয়ারিতে ভারতীয় হাইকমিশন বিজ্ঞপ্তি দিয়ে জানায়, চিকিৎসা, ডবল এন্টি ভিসা, সরকারি চাকরিজীবী, সাংবাদিক, আমদানি-রপ্তানিকারক, জনপ্রতিনিধি, ভিআইপি ও সিআইপিদের ক্ষেত্রে মাল্টিপল ভিসাসহ ৬০ বছরের বেশি বয়সীদের ভিসা প্রথা শিথিল করা হচ্ছে। এর ধারাবাহিকতায় গত রোববার (২৮ এপ্রিল) বেনাপোল-হরিদাসপুর চেকপোস্ট দিয়ে ভারতীয় দূতাবাসের ভিসা ছাড়াই সরকারি চাকরিজীবী পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াত শুরু হয়েছে।

সুবিধাতির মধ্যে ভারত সরকার চিকিৎসা ক্ষেত্রে ভিসার মেয়াদ শিথিল করে বাড়িয়ে দেয়ার কথা বলেন। তবে এক্ষেত্রে সরকারি কর্মচারী যে কয়দিন ছুটি পাবেন তার ওপর ভিত্তি করে ভারতে প্রবেশের ভিসা দেয়া হবে। সংশ্লিষ্টরা ভারত প্রবেশের আগে বেনাপোল-হরিদাসপুর চেকপোস্টে এসে ভারতীয় ইমিগ্রেশন কর্তৃপক্ষকে অফিসিয়াল ছুটির এনওসি দেখিয়ে ভিসা নিতে হবে। প্রাথমিক পর্যায়ে সরকারি চাকরিজীবীরা এ সুযোগ পেলেও পরবর্তীতে অন্যরাও এর আওতায় আসতে পারবেন বলে জানা যায়।


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com