l

রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ১২:৩৫ অপরাহ্ন

স্কাইপি কেলেঙ্কারী: ট্রাইব্যুনালে জিয়াউদ্দিনের ব্যাখ্যা

স্কাইপি কেলেঙ্কারী: ট্রাইব্যুনালে জিয়াউদ্দিনের ব্যাখ্যা

এখানে শেয়ার বোতাম

 

 

 

 

 

 

 

স্বদেশ জুড়ে: আদালত অবমাননার রুলের জবাবে লিখিত ব্যাখ্যা দিলেন বেলজিয়াম প্রবাসী আন্তর্জাতিক অপরাধ আইন বিশেষজ্ঞ আহমেদ জিয়াউদ্দিন। বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন ট্রাইব্যুনাল-২ এর বিচারিক আদালত এ বিষয়ে আদেশ দেবেন  আগামী ১৯ মে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এর চেয়ারম্যান বিচারপতি নিজামুল হকের সঙ্গে স্কাইপি কথোপকথনের জের ধরে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের জারিকৃত রুলের জবাব পেশ করেছেন বলে নিশ্চিত করেছেন  ট্রাইব্যুনাল-২ সূত্র। সোমবার উন্মুক্ত কোর্টে আহমেদ জিয়া উদ্দিনের কাছে থেকে লিখিত ব্যাখ্যা পেয়েছেন বলে তারা জানান।

ট্রাইব্যুনাল-১ এর সাবেক চেয়ারম্যান বিচারপতি নিজামুল হক নাসিমের বিরুদ্ধে অভিযোগ আনা হলে  গত বছরের ১১ ডিসেম্বর তিনি পদত্যাগ করায় দু’টি ট্রাইব্যুনালই পুনর্গঠন করা হয়। গত ৩ জানুয়ারি জিয়াউদ্দিনকে স্বত:স্ফূর্তভাবে (সুয়োমোটো) শো’কজ নোটিশ জারি করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২। ট্রাইব্যুনালের আদেশ পাওয়ার ৩০ দিনের মধ্যে অর্থাৎ ১৪ ফেব্রুয়ারির মধ্যে জিয়াউদ্দিনকে এর জবাব দিতে বলা হয়। জিয়াউদ্দিন ৮ সপ্তাহের সময় চেয়ে বেলজিয়ামের রাজধানী ব্রাসেসলস্থ বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে আবেদন করলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদনটি ট্রাইব্যুনালে পৌঁছায়। এ আবেদনের ভিত্তিতে আরও ১০ সপ্তাহের সময় দিয়ে ৩০ এপ্রিলের মধ্যে শো’কজ নোটিশের জবাব দিতে জিয়াউদ্দিনকে নির্দেশ দেন বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন তিন সদস্যের ট্রাইব্যুনাল।

উল্লেখ্য, বিচারপতি নিজামুল হকের সঙ্গে আহমেদ জিয়াউদ্দিনের স্কাইপ কথোপকথন নিয়ে প্রতিবেদন প্রকাশ করে দৈনিক আমার দেশ। অবশ্য দেশের বাইরে এর আগে এটি প্রকাশ করে বৃটেনের শক্তিশালী সাপ্তাহিক ইকোনমিস্ট। তারা তাদের এটি প্রকাশ করে। আর দৈনিক আমার দেশ বলছে, তারা শুধু এই কথপোকথন বাংলায় সবার সামনে তুলে ধরেছেন। এর জন্য আমার দেশ এর বিরুদ্ধে মামলা দিয়ে বন্ধ করে দেয়া হয সরকারের পক্ষ থেকে। আর সম্পাদকও গ্রেপ্তার হয়ে কারাবন্ধী আছেন।

 

 


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com