l

বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১১:০৩ পূর্বাহ্ন

নিখোঁজ সুখরঞ্জন বালি ভারতের কারাগারে বন্দি

নিখোঁজ সুখরঞ্জন বালি ভারতের কারাগারে বন্দি

এখানে শেয়ার বোতাম

আন্তর্জাতিক অপরাধ আদালতের বহুল আলোচিত সাক্ষী সুখরঞ্জন বালি’র সন্ধান মিলেছে। বর্তমানে ভারতের একটি জেলে রয়েছেন তিনি। এ খবর দিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ।

সংস্থাটির কাছে বালি বলেছেন, আন্তর্জাতিক অপরাধ আদালতে সাক্ষ্য দিতে গেলে আদালতের গেট থেকে তাকে তুলে নিয়ে যায় বাংলাদেশের নিরাপত্তা রক্ষাকারীরা। এরপর তাকে সীমান্ত দিয়ে জোর করে ভারতে পাঠিয়ে দেয়া হয়। তিনি ভারতে প্রবেশ করার পর ভারতীয় সীমান্ত রক্ষাকারী বাহিনী (বিএসএফ) তাকে আটক করে। তাদের হাতে নির্যাতিত হন তিনি। বর্তমানে কলকাতার দমদম জেলে বন্দি আছেন তিনি।

হিউম্যান রাইটস ওয়াচ বলেছে, সুখরঞ্জন বালিকে যারা অপহরণ করেছিল তারা মনে করেছিল তাকে ভারতে পাঠিয়ে দেয়ার ফলে বিএসএফই তাকে মেরে ফেলবে। এভাবে চিরদিনের জন্য তিনি নিশ্চিহ্ন হয়ে যাবেন। বালি যদি এখন বাংলাদেশে ফেরেন তাহলে তার জীবন মারাত্মক ঝুঁকিতে পড়তে পারে। কারণ, অপহরণকারীদের তিনি চিনে ফেলতে পারেন অথবা তাদের পরিচয় প্রকাশ করে দিতে পারেন। তার এখন প্রয়োজন একজন নিরপেক্ষ আইনজীবী ইউএনএইচসিআরের সহযোগিতা। তা করা হলেই তিনি বাংলাদেশে ফিরবেন কিনা তা সে বিষয়ে সিদ্ধান্ত নিতে পারবেন। এ বিষয়ে সুখরঞ্জন বালির নিরাপত্তা নিশ্চিত করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বাংলাদেশ ও ভারতীয় কর্তৃপক্ষের কাছে আহ্বান জানানো হয়েছে।

উল্লেখ্য, জামায়াতে ইসলামীর নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর পক্ষে আন্তর্জাতিক অপরাধ আদালতে সাক্ষী ছিলেন তিনি। ওই মামলায় সাক্ষ্য দিতে গেলে আদালতের গেট থেকে তাকে অপহরণ করা হয় বলে দাবি করা হয়। এর পর থেকে তিনি নিখোঁজ ছিলেন। অবশ্য সরকারের পক্ষ থেকে নিখোজ এই স্বাক্ষীকে খজে বের করতে কোন পদক্ষেপ নেয়া হয়নি।

http://newagebd.com/detail.php?date=2013-05-16&nid=49319#.UZTYyR5wbIV

 


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com