l

বুধবার, ০৩ মার্চ ২০২১, ০১:৫৮ অপরাহ্ন

সিরিয়া নিয়ে যুক্তরাষ্ট্রে ক্যামেরন-ওবামা বৈঠক

সিরিয়া নিয়ে যুক্তরাষ্ট্রে ক্যামেরন-ওবামা বৈঠক

এখানে শেয়ার বোতাম

 

 

 

 

 

 

 

 

 

 

 

দুনিয়া জুড়ে ডেস্ক: সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতাচ্যুত করবার জন্য চাপ বাড়ানোর লক্ষ্য নিয়ে ওয়াশিংটনে একটি বৈঠক করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন। বৈঠক শেষে একটি যৌথ সংবাদ সম্মেলনে যোগ দেন দুই নেতা। ব্রিটিশ প্রধানমন্ত্রী বর্তমানে যুক্তরাষ্ট্র সফরে রয়েছেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী মি. ক্যামেরন বলেন,  সিরিয়ানদের আলোচনার টেবিলে বসানো এজন্য প্রয়োজন যাতে তারা এমন একটা ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া গ্রহণ করে যেটাকে সিরিয়ার বাসিন্দারা সমর্থন দেবে। প্রস্তাবিত এই আলোচনাই হতে যাচ্ছে সেখানকার যুদ্ধ শেষ করার একমাত্র শান্তিপূর্ণ উপায়। তিনি বলেন, ডেভিড ক্যামেরন তার বক্তব্যে আরও উল্লেখ করেন, ইউরোপীয় ইউনিয়ন যাতে অস্ত্র নিষেধাজ্ঞা শিথিল করে সেজন্য ব্রিটেন চাপ দিয়ে যাচ্ছে। নিষেধাজ্ঞা শিথিল হলে আসছে বছরে সিরিয়ার বিরোধীদের প্রাণঘাতী নয় এমন অস্ত্র সহায়তা দ্বিগুণ করে দেয়া হবে।

এতে প্রেসিডেন্ট ওবামা বলেন,  মূলত দেখা হবে ঠিক কোন প্রক্রিয়ায় প্রেসিডেন্ট বাশার আল আসাদবিহীন একটি নতুন প্রশাসনের কাছে সিরিয়ার রাষ্ট্রক্ষমতা হস্তান্তর করা যায়। সিরিয়ায় বিবদমান দুই পক্ষকে জেনেভায় একটি আলোচনায় বসানোর যে উদ্যোগ নেয়া হচ্ছে।

 


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com