l

রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ১২:২৪ অপরাহ্ন

সিসিক নির্বাচন: প্রথমবারের মত ইভিএম ব্যবহার

সিসিক নির্বাচন: প্রথমবারের মত ইভিএম ব্যবহার

এখানে শেয়ার বোতাম

 

 

 

 

 

 

 

 

 

শীর্ষবিন্দু নিউজ: সন্ন সিলেট সিটি কর্পোরেশন (সিসিক) নির্বাচনে ইভএম ব্যবহার করা হবে। এজন্য সাধারণ ২৭টি ওয়ার্ডের জন্য শুধু  ২নং  ওয়ার্ডের ৬ হাজার ২৮৩ ভোটার প্রথমবারের মতো ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোট দিতে যাচ্ছেন। ওয়ার্ডের তিনটি কেন্দ্রের ২০ টি কক্ষে ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

সিলেট সিটি কর্পোরেশন সূত্র জানায়, ২ নং ওয়ার্ড নগরীর কেন্দ্রস্থলের এলাকাসমূহ নিয়ে গঠিত। এ ওয়ার্ডের মধ্যে রয়েছে দাঁড়িয়াপাড়া, জল্লারপাড়, কাজী ইলিয়াস, লামাপাড়া, মির্জাজাঙ্গাল, তাঁতিপাড়া এবং জিন্দাবাজার এলাকা।

ইভিএম  সম্পর্কে জানা যায়, প্রতিটি ভোট কক্ষে একটি ইভিএম ব্যবহার হবে। এ সময় যে কোনো ধরনের জটিলতা মোকাবেলায় অতিরিক্ত ইভিএমও মজুদ রাখা হবে। তবে ভোটের আগে এসব এলাকায় ব্যাপক জনসচেতনতামূলক প্রচারণা চালানো হবে বলে জানা গেলেও এখন পর্যন্ত কোন প্রচারণা শুরু হয়নি। এসব এলাকার সাধারণ মানুষ ইভিএম পদ্ধতিতে ভোট দেওয়ার বিষয়ে কিছুই জানেন না। তবে ইভিএম নিয়ে তরুণদের মাঝে বেশ আগ্রহ থাকবে বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, আগামী ১৫ জুন সিলেট সিটি কর্পোরেশন (সিসিক) নির্বাচন অনুষ্ঠিত হবে। এর আগে ২০১০ সালের জুন মাসে একটি ওয়ার্ডে (জামালখানের ১৪টি কেন্দ্র) ইভিএম যাত্রা শুরু হয়। এরপর নারায়ণগঞ্জ ও কুমিল্লা সিটি করপোরেশন এবং নরসিংদী পৌরসভায় ইভিএম ব্যবহার হয়। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) আইআইসিটি’র সহযোগিতায় এই প্রযুক্তি ব্যবহার করছে ইসি। ইভিএম ব্যবহারে সাফল্যের ধারাবাহিকতায় নির্বাচন কমিশন (ইসি) পরবর্তীতে কুমিল্লা, নারায়ণগঞ্জ এবং রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনেও ইভিএম ব্যবহার করে এবং রাজশাহী, সিলেট, খুলনা, বরিশাল ও গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনেও ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত গ্রহণ করে।

আলমপুরস্থ আঞ্চলিক নির্বাচন কমিশন কার্যালয় সূত্র জানায়, ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য একটি নির্দেশনা চিঠি এসেছে। তবে সরঞ্জ‍ামাদি এখনো সিলেট এসে পৌছায় নি।


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com