l

শনিবার, ০৬ মার্চ ২০২১, ০৮:১৮ পূর্বাহ্ন

প্রাণবন্ত ৫১ মিনিট বাংলাদেশ সংসদ

প্রাণবন্ত ৫১ মিনিট বাংলাদেশ সংসদ

এখানে শেয়ার বোতাম

 

 

 

 

 

 

 

 

শীর্ষবিন্দু ডেস্ক: সোমবার বিকালে দেশে প্রথমবারের মতো একজন নারী স্পিকারের পরিচালনায় বসেছিল সংসদ অধিবেশন। নবম সংসদের ১৮তম অধিবেশনের প্রথম কার্যদিবস শুরু হলে সেকানে উপস্থিত ছিলেন সরকার দলীয় মহিলা সংসদ নেতা,  প্রথম মহিলা স্পিকার, বিরোধী দলীয় মহিলা নেতা ও মহিলা একজন উপনেতা।

 

বিকাল সাড়ে ৫টার দিকে স্পিকার অধিবেশন কক্ষে প্রবেশ করেন। এর আগেই আওয়ামী লীগ সভানেত্রী সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মহাজোটের সিংহভাগ সদস্যরা উপস্থিত ছিলেন। স্পিকার অধিবেশন কক্ষে প্রবেশের সঙ্গে সঙ্গে টেবিল চাপড়ে ও দাঁড়িয়ে স্বাগত জানান সদস্যরা। বিকাল ৫টা ৫০ মিনিটে সংসদে ঢোকেন বিএনপি চেয়ারপার্সনের নেতৃত্বে বিরোধী দলের সদস্যরা। এ সময় খালেদা জিয়া অভিনন্দন জানালে শিরীন শারমিন চৌধুরীও হাত তুলে তাকে শুভেচ্ছা জানান। এ সময় হাস্যোজ্জ্বল স্পিকার বিরোধী দলের সাংসদের উদ্দেশ্যে বলেন, আমি আপনাদের স্বাগত জানাচ্ছি। যোগ দেয়ার পর মাগরিবের বিরতি পর্যন্ত ৫১ মিনিট সংসদে ছিলেন বিরোধী দলীয় নেতা। নামাজের বিরতিতে গিয়ে তিনি আর ফেরেননি।

এরপর হুইপ আ স ম ফিরোজ নতুন স্পিকারকে স্বাগত জানিয়ে বলেন, “আজ আমরা আনন্দিত। উৎফুল্ল। যোগ্য, দক্ষ, সৎ, আদর্শবান স্পিকার হিসেবে আপনাকে সব সদস্যদের পক্ষ থেকে  অভিনন্দন জানাচ্ছি।

প্রথমদিনে আবদুল হামিদের উত্তরসূরী শিরীন শারমিন চৌধুরীর পরনে ছিল লাল পারের সবুজ জামদানি। স্পিকারের চেয়ারে বসার আগে বার-তিনেক চেয়ারটি সামনে-পেছনে করতে দেখা যায়। এর পর চেয়ারে বসেই চশমা পরে কলম নিয়ে টেবিলে রাখা কাগজপত্রে চোখ রাখেন। প্রায় ১১ মিনিট বক্তব্য রাখেন স্পিকার।

স্পিকার হিসাবে শিরীন শারমিনকে মনোনয়নের প্রস্তাবক আবদুল লতিফ সিদ্দিকীও দাঁড়িয়ে অভিনন্দন জানান নতুন স্পিকারকে। এরপর রাশেদ খান মেনন সংসদের পক্ষ থেকে তাকে অভিনন্দন জানান।  আওয়ামী লীগ নেতা তোফায়েল আহমেদ অভিনন্দন জানিয়ে বলেন, “সংসদনেতা, বিরোধী দলীয় নেতা, স্পিকার নারী; এমন সময়ে আজ কাণায় কাণায় পূর্ণ সংসদ। কী চমৎকার। এটা খুব সুন্দর ও শুভ। বঙ্গবন্ধুর সচিব ছিলেন স্পিকারের বাবা। সেই সময়কার স্মৃতিচারণও করেন তোফায়েল। স্পিকার মনোনীত হওয়ার আগে শিরীন শারমিন চৌধুরী যে আসনটিতে বসতেন সোমবার সেখানে বসেন বেবী মওদুদ। আগের আসনেই দেখা গেছে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রীর নতুন দায়িত্ব পাওয়া মেহের আফরোজ চুমকিকে।

 

 

 


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com