l

বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১১:০৪ পূর্বাহ্ন

মার্কিন পররাস্ট্রমন্ত্রীর ঢাকা সফর ২৫ জুন

মার্কিন পররাস্ট্রমন্ত্রীর ঢাকা সফর ২৫ জুন

এখানে শেয়ার বোতাম

 

 

 

 

 

 

 

 

দুনিয়া জুড়ে ডেস্ক: চলতি মাসেই ঢাকা সফর করবেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন এফ কেরি। এই সফরে দুই দেশের মধ্যে বহু প্রতিক্ষিত টিকফা চুক্তির ক্ষেত্রে আরও বড় ধরনের অগ্রগতি হতে পারে। এমনকি টিকফা চুক্তি সই হয়েও যেতে পারে বলে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে। সূত্রটি জানায় আগামী ২৫ জুন সংক্ষিপ্ত সফরে ঢাকা যাওয়ার কথা রয়েছে জন কেরির। সেখানে তিনি চার থেকে পাঁচ ঘণ্টা অবস্থান করবেন।

সূত্র জানায়, সংক্ষিপ্ত এই সফরে জন কেরি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী দীপু মনির সঙ্গে বৈঠক করবেন। পররাষ্ট্র দফতরের সূত্রগুলো জানিয়েছে, জন কেরির ভারত সফরের পর বাংলাদেশ সফর করছেন কিনা তা আরও পরে আনুষ্ঠানিকভাবে জানানো হবে। মে মাসেই যুক্তরাষ্ট্র সফর করে গেছেন পররাষ্ট্রমন্ত্রী দিপুমনি। ১৪ থেকে ১৮ মে পর্যন্ত পাঁচ দিনের ওই সফরের কেরির সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক করেন পররাষ্ট্রমন্ত্রী। তখনই তিনি টিকফা চুক্তি সম্পর্কে শিগগিরই ইতিবাচক কিছু জানানো সম্ভব হবে বলে জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী। সেবারের সফরের সময়ই জন কেরিকে বাংলাদেশ সফর করতে আমন্ত্রণ জানান দীপু মনি। কেরির পক্ষ থেকে বলা হয়েছিলো শিগগিরই সুযোগ পেলে তিনি বাংলাদেশ সফর করবেন। সূত্র জানায়, সেই বক্তব্যের জের ধরেই এই ঝটিকা সফরে ঢাকা যাচ্ছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

টিকফা চুক্তি ছাড়াও দুই দেশের মধ্যে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের পণ্যের জিএসপি, রানাপ্লাজা ট্রাজেডির পর বড় বড় মার্কিন ক্রেতার বাংলাদেশ থেকে পোশাক না আনার ঘোষণা এসব প্রেক্ষাপটে সংক্ষিপ্ত হলেও কেরির এই সফর গুরুত্বপূর্ণ বলে মনে করছে কূটনীতিক সূত্রগুলো। টিকফা চুক্তিটি সই হয়ে যেতে পারে বলেই আভাস দিয়ে ওয়াশিংটনে একাধিক কূটনীতিক সূত্র জানিয়েছে বিষয়টি ঢাকা থেকেই চূড়ান্ত করা হবে।

ভারত-যুক্তরাষ্ট্র চতুর্থ অংশীদারি সংলাপে অংশ নিতে ২৪ জুন দিল্লি যাচ্ছেন জন কেরি। দিল্লি সফরের শেষে কিছুটা সময়ের জন্য বাংলাদেশ সফর করবেন তিনি। বাংলাদেশের বিরাজমান রাজনৈতিক পরিস্থিতি, তৈরি পোশাক খাতে অস্থিতিশীলতা এসবের প্রেক্ষাপটেই জেরি এই সফরের সিদ্ধান্ত নিয়েছেন বলে সূত্র জানিয়েছে। গত ফেব্রুয়ারিতে পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর কেরির এটাই প্রথম দক্ষিণ এশিয়া সফর।


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com