l

বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০৯:১৯ অপরাহ্ন

শবে বরাতের রেসিপি

এখানে শেয়ার বোতাম

 

 

 

 

 

 

 

 

 

 

পবিত্র শবে বরাত চলে এলো। অনেকেই হয়তো সুন্দর লোভনীয় আর স্বাস্থ্যকর রেসিপির জন্য অপেক্ষা করছেন, আপনাদের জন্য বিশেষ এই দিনে বিশেষ রেসিপি দিয়েছেন দেশের স্বনামধন্য পাঁচ তারকা হোটেল ওয়েস্টিনের শেফ মনির হোসেন।

ছোলার ডাল, সুজি আর গাজরের কমন কিছু হালুয়াই আমরা প্রায় সব সময় তৈরি করে থাকি। এবার শেফ মনিরের দেওয়া ভিন্ন স্বাদের মুগডালের হালুয়া আর রাতের অতিথিদের জন্য নওয়াবি বিরিয়ানি করতে পারেন।

মুগ ডালের হালুয়া

উপকরণ: হলুদ মুগ ডাল ১ কাপ, দুধ ১ কাপ, চিনি দেড় কাপ, এলাচ গুঁড়া আধা চা চামচ, জাফরান সামান্য, ঘি ৬ চা চামচ।
সাজানোর জন্য: কাজুবাদাম এবং পেস্তাবাদাম কুঁচি।

যেভাবে করবেন: মুগডাল ৪ ঘণ্টা পানিতে ভিজিয়ে রাখুন, সামান্য পানি দিয়ে খুব ভালো করে ডাল বেটে নিন। এবার গরম দুধে জাফরান ভিজিয়ে রাখুন।

নন স্টিক প্যানে ঘি গরম করে ডাল পেস্ট দিয়ে অল্প আঁচে বাদামী করে ভাজতে থাকুন। গরম দুধ দিয়ে নাড়তে থাকুন। মিশ্রণটি ঘন হয়ে এলে চিনি দিন। হালুয়া হয়ে ঘি উঠে এলে জাফরান এবং এলাচ দিয়ে নামিয়ে নিন।

কাজুবাদাম এবং পেস্তা বাদাম কুঁচি দিয়ে পরিবেশন করুন।

নওয়াবি বিরিয়ানি

উপকরণ: বাসমতি চাল ৩২৫ গ্রাম, খাশির মাংস(ছোট টুকরো করে কাটা) আধা কেজি, পেঁয়াজ কুঁচি ৩টি, আদা রসুন বাটা আধা চা চামচ, গরম মশলা গুঁড়া ১ চা চামচ, শুকনা মরিচ ৩টি, দারুচিনি ১ টুকরো, দই আধা কাপ (ফেটানো), এলাচ ৩টি, গোল মরিচ ৫টি, লবঙ্গ ৫টি, শাহীজিরা আধা চা চামচ,  হলুদ গুঁড়া আধা চা চামচ, জাফরান সামান্য সঙ্গে আধা কাপ দুধ, ধনে বা পুদিনাপাতা কুঁচি ১ চা চামচ, আলুবোখারা, কিসমিস, বাদাম, শুকনো ফল, ঘি, লবণ স্বাদ মতো।

প্রণালী: পাত্রে ঘি গরম করে আলুবোখারা, কিসমিস, বাদাম, শুকনো ফল একটু লবণ দিয়ে ভেজে তুলুন।

এবার পেঁয়াজ বেরেস্তা করে নিন।

দই, আদা পেঁয়াজ-রসুন-পেস্ট, হলুদ গুঁড়া ও লবণ দিয়ে মাংস মেরিনেট করে রাখুন। একটি পাত্রে ঘি গরম করে মাংস দিয়ে রান্না করুন।

এবার অন্য একটি পাত্রে ঘি গরম করে গোটা মশলাগুলো কিছুক্ষণ ভেজে চাল দিন। এখন লবণ দিয়ে পরিমাণ মতো গরম পানি দিয়ে পোলাও রান্না করুন। লক্ষ রাখবেন যেন পোলাও কিছুটা কম সিদ্ধ হয়।

বড় একটি পাত্রে প্রথমে কিছু পোলাও তারপর মাংস দিয়ে একটু একটু গরম মসলার গুঁড়া দিন, এভাবে কয়েকটি লেয়ার করুন। জাফরান ভেজানো দুধ দিয়ে দিন। সবশেষে ভাজা আলুবোখারা, কিসমিস, বাদাম, শুকনো ফল দিন এবার ২০ মিনিটের জন্য চুলার আচঁ কমিয়ে পাত্রের মুখে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন।

নওয়াবি বিরিয়ানি সার্ভিং ডিশে তুলে ওপরে ধনে বা পুদিনাপাতা কুঁচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

 


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com