l

শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ০১:১৯ অপরাহ্ন

বন্ধ হলো আলোচিত ওয়েবসাইট চুদুরবুদুর ডটকম

বন্ধ হলো আলোচিত ওয়েবসাইট চুদুরবুদুর ডটকম

এখানে শেয়ার বোতাম

 

 

 

 

 

 

 

 

 

শীর্ষবিন্দু নিউজ: মঙ্গলবার বিকাল থেকে chudurbudur.com এই ঠিকানায় কেউ ব্রাউজ করলেই সংসদের ওয়েবসাইট এবং এর সব কন্টেন্ট দেখা যাচ্ছিল। জাতীয় সংসদের ওয়েবসাইটের ঠিকানা parliament.gov.bd। বিরোধী দলের এক নারী সংসদ সদস্যের মুখে উচ্চারিত ‘চুদুরবুদুর’ শব্দ নিয়ে সংসদ ও সংসদের বাইরে ব্যাপক আলোচনার মধ্যে সংসদের অফিসিয়াল ওয়েবসাইটকে ব্যাঙ্গ করা ‘চুদুরবুদুর ডটকম’ আর দেখা যাচ্ছে না।

গত ৯ জুন সংসদে সম্পূরক বাজেটের ওপর আলোচনার সময় বিএনপির সংরক্ষিত আসনের সদস্য রেহানা আক্তার রানু তার বক্তব্যে ‘চুদুরবুদুর’ শব্দটি ব্যবহার করেন। ফেনীর বাসিন্দা রেহানা তার অঞ্চলের ভাষায় সরকারকে হুঁশিয়ার করলে সরকারি সদস্যরা তীব্র প্রতিবাদ করেন। হুইপ আসম ফিরোজও রানুর বক্তব্যকে ‘অশোভন’ আখ্যা দিয়ে এক্সপাঞ্জের দাবি জানান। সংরক্ষিত মহিলা সাংসদ রানু ওই দিন তত্ত্বাবধায়ক সরকারের দাবি জানিয়ে বলেছিলেন, তত্ত্বাবধায়ক সরকার নিয়া কোনো চুদুরবুদুর চইলত ন। হয়তো এরই প্রেক্ষিতে পরবর্তীতে দেখা যায় এই নামে একটি ওয়েবপেইজ খোলা হয়েছে।
এর চার দিনের মাথায় গত ১৩ জুন গোড্যাডি ডটকমের মাধ্যমে ‘চুদুরবুদুর ডটকম’ নিবন্ধন করা হয় দুই বছরের জন্য। সেখানে নিবন্ধকের নাম দেখানো হয় ‘বাংলাদেশ পার্লামেন্ট’। পাশাপাশি একটি ‘অস্তিত্বহীন’ মোবাইল নম্বরও সেখানে দেয়া হয়েছে। চুদুর-বুদুর শব্দটি নিয়ে সংসদে উত্তাপের পর আলোচনা গড়ায় আন্তর্জাতিক পর্যায়েও। ভারতের সর্বাধিক প্রচারিত বাংলা দৈনিক আনন্দবাজারও শব্দটির উৎপত্তি ও অর্থ বিচারে শব্দটি অশ্লীল কি না- তা খতিয়ে দেখার চেষ্টা করে। আনন্দবাজার প্রতিবেদনে বলা হয়, ‘চুদুরবুদুর’ গ্রাম্য শব্দ, অশ্লীল নয়। জাতীয় সংসদের স্পিকার নোয়াখালীর বাসিন্দা শিরীন শারমিন চৌধুরীও বলছেন, “শব্দটি অশালীন নয়”। শব্দটি সংসদের কার্যবিবরণী থেকে বাদ দেয়া হবে না বলেও জানিয়েছেন স্পিকার।

গত সোমবারের অধিবেশনে ২৭৪ বিধিতে ব্যক্তিগত কৈফিয়ত দেয়ার জন্য দাঁড়িয়ে ক্ষমতাসীন দলের জুনাইদ আহমেদ পলক জাতীয় সংসদে প্রতিটি ‘অশালীন’ শব্দ ব্যবহারের ক্ষেত্রে সংশ্লিষ্ট সংসদ সদস্যকে ৩০ হাজার টাকা করে জরিমানা করার দাবি তোলেন। অশালীন বক্তব্য দিলে অন্তত একদিনের জন্য হলেও সংশ্লিষ্ট সংসদ সদস্যকে অধিবেশন থেকে বহিষ্কারের অনুরোধ জানান তিনি।

দেশে বিদেশে আলোচিত এই ওয়েবসাইটটি প্রচারের পর সংসদ সচিবালয়ের সচিব মাহফুজুর রহমান সাংবাদিকদের জানান, বিটিআরসির সহযোগিতা নিয়ে রাতেই ওয়েবসাইটটি ব্লক করে দেয়া হয়েছে। এখন আর কেউ ওই সাইটেটিতে ডুকতে পাবেন না। বিয়সটি খতিয়ে দেখা হচ্ছে বলেও জানান তিনি।

 

 

 


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com