l

বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০৮:৩৮ পূর্বাহ্ন

রাশিয়ায় রাজনৈতিক আশ্রয় চাইলেন স্নোডেন

রাশিয়ায় রাজনৈতিক আশ্রয় চাইলেন স্নোডেন

এখানে শেয়ার বোতাম

যুক্তরাষ্ট্রের আড়িপাতার গোপন তথ্য ফাঁসকারী সাবেক সিআইএ কর্মকর্তা এডওয়ার্ড স্নোডেন রাশিয়ায় রাজনৈতিক আশ্রয়ের জন্য আবেদন করেছেন। রোববার সন্ধ্যায় তিনি এ আবেদন করেন বলে জানিয়েছেন রাশিয়ার  পররাষ্ট্রমন্ত্রণালয়ের কনস্যুল কিম শেভচেনকো। ক্রেমলিন এ ব্যাপারে কোনো মন্তব্য  করেনি। মস্কো বিমানবন্দরের একটি হোটেলেই স্নোডেন অবস্থান করছেন  বলে ধারণা করা হচ্ছে।

স্নোডেনের রাজনৈতিক আশ্রয় প্রার্থনার এ খবর আসার আগে রাশিয়ার  প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সোমবারই এক বক্তব্যে বলেন, স্নোডেনের যুক্তরাষ্ট্রের  জন্য ক্ষতিকারক কাজ করা বন্ধ করা উচিত।আর তা করলে তাকে মস্কোয় থাকার ব্যাপারে  স্বাগত জানানো হবে। রাশিয়ার ইন্টাফ্রাক্স বার্তা সংস্থা জানিয়েছে, মস্কোর শেরেমেটিয়েভো বিমানবন্দরের ট্রানজিট এলাকায় রাশিয়ার এক কনস্যুলার কর্মকর্তার কাছে আবেদনপত্র জমা  দেন স্নোডেন। তবে রাশিয়ার ফেডারেল মাইগ্রেশন সার্ভিস এ খবর অস্বীকার করেছে।  ওদিকে, যুক্তরাষ্ট্রও এ খবরের ব্যাপারে তাৎক্ষণিক কোনো মন্তব্য  করেনি।

মার্কিন গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ইন্টেলিজেন্স  এজেন্সি (এনএসএ)’র টেলিফোন ও ইন্টারনেটে ব্যাপক আড়িপাতার ঘটনা ফাঁস করেন ৩০ বছর  বয়সী স্নোডেন।এরপর তিনি হংকং চলে যান এবং সেখান থেকে পরে রাশিয়ায় পাড়ি জমান। স্নোডেনের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি এবং সরকারি সম্পত্তি তছরুপের  কয়েকটি অভিযোগ এনে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে যুক্তরাষ্ট্র। তাকে ফিরিয়ে দেয়ার  জন্য চাপও সৃষ্টি করে আসছে ওয়াশিংটন।


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com