l

রবিবার, ০৭ মার্চ ২০২১, ১২:০৯ অপরাহ্ন

বিদেশে আট দিনের সফরে লন্ডনের পথে প্রধানমন্ত্রী

বিদেশে আট দিনের সফরে লন্ডনের পথে প্রধানমন্ত্রী

এখানে শেয়ার বোতাম

 

 

 

 

 

 

 

 

 

 

শীর্ষবিন্দু নিউজ: আট দিনের সরকারি সফরে বৃহস্পতিবার ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুক্তরাজ্য ও বেলারুশের উদ্দেশ্যে বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় বিমানের নিয়মিত একটি ফ্লাইটে লন্ডনের পথে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী। লন্ডনের স্থানীয় সময় পৌনে ৩টায় তার পৌঁছানোর কথা রয়েছে। ৮ জুলাই পর্যন্ত তিনি লন্ডনে অবস্থান করে বেলারুশ যাবেন। ১১ জুলাই তার ঢাকায় ফেরার কথা রয়েছে।

লন্ডনে শেখ হাসিনা এবং তার সফরসঙ্গীরা পার্ক লেইনের ‘লন্ডন হিলটন’ এ থাকবেন। বৃহস্পতিবার সন্ধ্যায়  যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হগের সঙ্গে তার বৈঠক হবে। বেলারুশের সঙ্গে দ্বি-পাক্ষিক আলোচনায় নেতৃত্ব দেবেন তিনি। বেলারুশের স্থানীয় সময় রাতে মিনস্ক আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছবেন শেখ হাসিনা। সেখানে তাকে বেলারুশের স্ট্যাটিক গার্ড সালাম জানাবে। তাকে স্বাগত জানাবেন বেলারুশের প্রধানমন্ত্রী মিখাইল ভি মিয়াসনিকোভিচ। প্রধানমন্ত্রী বেলারুশের রাজধানী মিনস্কের প্রেসিডেন্ট হোটেলে থাকবেন। আগামী বুধবার রাতে মিনস্ক থেকে ঢাকার উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী। পথে ইস্তাম্বুলে যাত্রা বিরতি রয়েছে তার। পরদিন দুপুরে দেশে ফিরবেন তিনি।

শুক্রবার সন্ধ্যায়  যুক্তরাজ্যে বসবাসকারী বাংলাদেশিদের এক অনুষ্ঠানে যোগ দেবেন শেখ হাসিনা। শনিবার সকালে বেলারুশের টেলিভিশনকে প্রধানমন্ত্রীর সাক্ষাৎকার দেয়ার কথা রয়েছে। লন্ডন থেকে সোমবার দুপুরে বেলারুশ রওনা হবেন শেখ হাসিনা। সেদিন সকালেই বাংলাদেশের জন্য যুক্তরাজ্যের পার্লামেন্টের সর্বদলীয় দলের সঙ্গে প্রাতরাশ করবেন তিনি। এরপর থেকে রোববার পর্যন্ত সরকারি কোনো কর্মসূচি নেই প্রধানমন্ত্রীর। এই সময়ে বোন শেখ রেহানার মেয়ে টিউলিপ সিদ্দিকীর বিয়ের অনুষ্ঠানে তিনি যোগ দিতে পারেন বলে মনে করা হচ্ছে।

মিনস্কের ‘বিজয় চত্বরে’ শ্রদ্ধাঞ্জলি অর্পণের মধ্য দিয়ে মঙ্গলবার সকালে শেখ হাসিনার কর্মসূচি শুরু হবে। এরপর শেখ হাসিনা বেলারুশের রাষ্ট্রপতি আলেক্সান্ডার গ্রিগোরিভিচ লুকাশেনকোর সঙ্গে দেখা করবেন। মঙ্গলবার দুপুরে মিনস্কের ‘স্বাধীনতা চত্বরে’ শেখ হাসিনা তাকে দেয়া বেলারুশের প্রধানমন্ত্রী মিখাইল মিয়াসনিকোভিচের অভ্যর্থনা অনুষ্ঠানে যোগ দেবেন। মঙ্গলবার বিকালে হাউজ অফ গভার্নমেন্টে বাংলাদেশ ও বেলারুশের মধ্যে দ্বি-পাক্ষিক আলোচনা এবং চুক্তি সই হবে। চুক্তি সইয়ের পর যৌথ সংবাদ সম্মেলন হওয়ার কথা রয়েছে। এর আগে সেখানেই বেলারুশের প্রধানমন্ত্রীর সঙ্গে শেখ হাসিনার একান্ত বৈঠক হবে। রাতে বেলারুশের প্রধানমন্ত্রীর সরকারি বাসভবনে ফ্রুঞ্জ-১৫তে নৈশভোজে যোগ দেবেন শেখ হাসিনা। বুধবার সকালে বেলারুশের জাতীয় গ্রন্থাগার পরিদর্শন করবেন তিনি। সেখানে এফবিসিসআই এবং বেলসিসআইয়ের কাউন্সিলে শেখ হাসিনা এবং মিখাইল মিয়াসনিকোভিচ বক্তব্য রাখবেন। এরপর শেখ হাসিনা যাবেন ‘খাতিন রাষ্ট্রীয় স্মৃতি কমপ্লেক্স’ এ। বিকালে ‘মিনস্ক অটোমোবাইল প্লান্ট’ও পরিদর্শন করবেন তিনি। সেখান থেকে ‘মিনস্ক দুগ্ধ কারখানা’ পরিদর্শনে যাবেন তিনি।

 


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com