l

সোমবার, ০১ মার্চ ২০২১, ০৪:২১ অপরাহ্ন

গোলাম আযমের রায় সোমবার: রায়ের দিন হরতাল ডেকেছে জামায়াত

গোলাম আযমের রায় সোমবার: রায়ের দিন হরতাল ডেকেছে জামায়াত

এখানে শেয়ার বোতাম

 

 

 

 

 

 

 

 

 

শীর্ষবিন্দু নিউজ: বাঙালি জাতি হত্যায় পাকিস্তানি বাহিনীকে সহায়তাকারী হিসেবে যার নাম সবার ওপরে উঠে আসে, সেই গোলাম আযমের বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলার রায় হচ্ছে সোমবার। আর সাবেক আমির গোলাম আযমের যুদ্ধাপরাধের মামলার রায়ের দিন সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে জামায়াতে ইসলামী।

রোববার  বিচারপতি এ টি  এম  ফজলে কবীর নেতৃত্বাধীন ট্রাইব্যুনাল-১ রায়ের জন্য এই দিন রাখে। এর আগে যুক্তিতর্ক উপস্থাপন শেষে মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ রাখা হয়েছিল। এর আগে জামায়াতের তিন নেতা কাদের মোল্লা, দেলাওয়ার হোসাইন সাঈদী ও মোহাম্মদ কামারুজ্জামানের রায়ের দিনও হরতাল করে জামায়াত। রায়ে সাঈদীর মৃত্যুদণ্ডের আদেশ হলে সারা দেশে ব্যাপক সহিংসতা ঘটনায় দলটির কর্মীরা। তৃতীয় রায়ে দলটির নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদী এবং চতুর্থ রায়ে সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানকে মৃত্যুদণ্ড দেয়া হয়। ট্রাইব্যুনালের প্রসিকিউটররা আশা করছেন, এই মামলায় অভিযোগের পক্ষে যথেষ্ট প্রমাণ উপস্থাপন করতে পারায় গোলাম আযমের সর্বোচ্চ শাস্তিই হবে।

মানবতাবিরোধী অপরাধের পরিকল্পনা, ষড়যন্ত্র, উস্কানি, পাকিস্তানি সেনাদের সাহায্য করা এবং হত্যা-নির্যাতনে বাধা না দেওয়ার ৫ ধরনের অভিযোগ রয়েছে জামায়াতে ইসলামীর মুক্তিযুদ্ধকালীন আমির গোলাম আযমের বিরুদ্ধে। যুদ্ধাপরাধের দায়ে তার বিচারের দাবি দীর্ঘ দিনের। ট্রাইব্যুনালে এর আগে যুদ্ধাপরাধের চারটি মামলার রায় হয়েছে। এর  মধ্যে প্রথম রায়ে জামায়াতের সাবেক রুকন আবুল কালাম আযাদ ওরফে বাচ্চু রাজাকারের ফাঁসির আদেশ আসে। দ্বিতীয় রায়ে জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার যাবজ্জীবন কারাদণ্ড হয়।

এর আগে গোলাম আযমের পক্ষে মোট ১২ কার্যদিবস যুক্তিতর্ক উপস্থাপন করেন আসামিপক্ষের আইনজীবীরা। আর ট্রাইব্যুনালের প্রসিকিউটররা ১১ কার্যদিবসে তাদের যুক্তি তুলে ধরেন। এ মামলায় প্রসিকিউশনের পক্ষে মোট ১৭ জনের সাক্ষ্যগ্রহণ হলেও আসামিপক্ষ মাত্র একজন সাফাই সাক্ষীকে হাজির করতে পেরেছে। গোলাম আযমের পক্ষে সাক্ষ্য দিয়েছেন কেবল তার ছেলে সেনাবাহিনী থেকে বরখাস্ত ব্রিগেডিয়ার জেনারেল আব্দুল্লাহিল আমান আযমী। পাঁচ ধরনের মানবতাবিরোধী অপরাধের ৬১টি ঘটনায় গত বছরের ১৩ মে জামায়াতের সাবেক আমির গোলাম আযমের বিচার শুরু করে ট্রাইব্যুনাল।

রায়ের দিন সারা দেশে হরতাল ডেকেছে জামায়াতে ইসলামী। জামায়াতের এক পরিষদ সদস্য জানান, বিতর্কিত ট্রাইব্যুনালে আমাদের নেতাদের বিচার এবং অধ্যাপক গোলাম আযমের বিরুদ্ধে মামলায় রায় ঘোষণার তারিখ দেয়ার প্রতিবাদে আগামীকাল সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করা হবে।

 


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com