l

বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ১০:০৬ অপরাহ্ন

দ্য ওয়াল স্ট্রিট জার্নাল অর্থনীতিবিদের তালিকায় ড. ইউনূস

দ্য ওয়াল স্ট্রিট জার্নাল অর্থনীতিবিদের তালিকায় ড. ইউনূস

এখানে শেয়ার বোতাম

 

 

 

 

 

 

 

 

 

শীর্ষবিন্দু নিউজ: বিশ্বের সবচেয়ে প্রভাবশালীদের তালিকায় স্থান পেয়েছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। ব্যবসা বিশারদদের তালিকাটি তৈরি করেছে মার্কিন গণমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল।

তবে ব্যবসায়ীদের চেয়ে অর্থনীতিবিদদেরই শক্ত অবস্থান দেখা গেছে এবারের তালিকায়। তালিকায় অন্যদের মধ্যে রয়েছেন নোবেল জয়ী আরেক অর্থনীতিবিদ জোসেফ স্টিগ্‌লিৎজ, মাইক্রোসফটের সাবেক চেয়ারম্যান বিল গেটস, পুলিৎজার পুরস্কারপ্রাপ্ত সাংবাদিক টমাস ফ্রিডম্যান, গুগলের নির্বাহী চেয়ারম্যান এরিক স্মিট, সাংবাদিক ম্যালকম গ্ল্যাডওয়েল, ইতিহাসবিদ নিয়েল ফার্গুসন, ভার্জিন গ্রুপের প্রতিষ্ঠাতা রিচার্ড ব্যানসন, ডেল ইনকর্পোরেশনের প্রতিষ্ঠাতা মাইকেল ডেল, শিক্ষাবিদ ও মনোবিজ্ঞানী হাওয়ার্ড গার্ডনার, অনলাইন উদ্যোক্তা ও উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস প্রমুখ।

গুগল সার্চে এ সব ব্যক্তির অবস্থান, গণমাধ্যমে তাদের নিয়ে প্রচারণা এবং প্রাতিষ্ঠানিক কৃতিত্বের ভিত্তিতে এ তালিকা তৈরি করা হয়েছে। তালিকা তৈরির কাজে যুক্ত ব্যাবসন কলেজের অধ্যাপক টম ড্যাভেনপোর্ট বলেন, আশি-নব্বই দশকের ব্যবসা ও ব্যবস্থাপনা ধারণা জনপ্রিয়তা হারাচ্ছে। নতুন তালিকায় স্থান করে নিয়েছেন সেলিব্রেটি অর্থনীতিবিদরা। বিশ্বব্যাপী চলমান অর্থনৈতিক মন্দার ফলে ব্যবসায়ী ও ভোক্তা উভয়ের জন্য অর্থনৈতিক দৃষ্টি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে উল্লেখ করে তিনি বলেন, মানুষ মন্দার কারণকে ঝেড়ে ফেলতে চাইছে। যে কারণে তালিকায় অর্থনীতিবিদরা স্থান করে নিয়েছেন। ড. ইউনূস ছাড়াও বি টিমে আরো রয়েছেন- ইউএন ফাউন্ডেশনের প্রেসিডেন্ট ক্যাথি কেলভিন, হাফিংটন পোস্টের এডিটর ইন-চিফ আরিয়ানা হাফিংটন, সেলটেলের প্রতিষ্ঠাতা মো. ইব্রাহিম, ইউনিলিভারের প্রধান নির্বাহী পল পোলম্যান, টাটা গ্রুপের সাবেক প্রধান রতন টাটাসহ বিশ্বের শীর্ষস্থানীয় ব্যবসায়ীরা।

ড. ইউনূস গত জুন মাসে বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ও শীর্ষ ব্যবসায়ীদের সম্মিলিত অলাভজনক উদ্যোগ ‘দ্য বি টিম’-এ যোগ দিয়েছেন। মুনাফার পাশাপাশি মানুষ ও পৃথিবীর কল্যাণকে প্রাধান্য দিয়ে ব্যবসার এক ভিন্ন ধারা তৈরি করবেন তারা। ভবিষ্যতের নেতৃত্ব, ভবিষ্যতের কর্তব্য এবং ভবিষ্যতের অনুপ্রেরণা- এই তিনের সমন্বয়ে স্বল্পমেয়াদী অর্জনের পরিবর্তে দীর্ঘমেয়াদী মুনাফা অর্জন এবং এর সঙ্গে মানুষ ও পৃথিবীর কল্যাণের সমন্বয় সাধন এ উদ্যোগের লক্ষ্য।


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com