l

বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০৯:৩৪ অপরাহ্ন

ভারতের নতুন রাজ্য তেলেঙ্গানা

ভারতের নতুন রাজ্য তেলেঙ্গানা

এখানে শেয়ার বোতাম

 

 

 

 

 

 

 

 

 

শীর্ষবিন্দু নিউজ ডেস্ক: তেলেঙ্গানা নামে ভারতে নতুন একটি রাজ্য হচ্ছে। দক্ষিণাঞ্চলীয় রাজ্য অন্ধ্রপ্রদেশ ভেঙে ভারতের ২৯তম রাজ্য তেলেঙ্গানা গঠন করা হচ্ছে। মঙ্গলবার ভারত সরকার তেলেঙ্গানাকে নতুন রাজ্য ঘোষণা করবে বলে ধারণা  করা হচ্ছে। কয়েকদিন আগে ক্ষমতাসীন কংগ্রেস পার্টির সভাপতি সোনিয়া গান্ধি  তেলেঙ্গানা রাজ্য গঠনের সিদ্ধান্ত গ্রহণ করেন। তার সিদ্ধান্ত কংগ্রেসের ওয়ার্কিং  কমিটি অনুমোদন করেছে বলে বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে জানিয়েছে  এনডিটিভি।

নতুন রাজ্যের ঘোষণা দেয়ার আগে সোনিয়া ও ভারতীয় প্রধানমন্ত্রী  মনমোহন সিং কংগ্রেস নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোটের অন্যান্য শরিক দলগুলোর সঙ্গে বৈঠক  করবেন। বৈঠকে শরিকদের নতুন রাজ্যে গঠনের বিস্তারিত পরিকল্পনা আনুষ্ঠানিকভাবে জানানো  হবে। অন্ধ্রপ্রদেশের রাজধানী হায়দ্রাবাদই হবে নতুন রাজ্য তেলেঙ্গানার  রাজধানী। দুটি রাজ্যই হায়দ্রাবাদকে নিজেদের রাজধানী হিসেবে ব্যবহার  করবে।

অন্ধ্রপ্রদেশের কংগ্রেস দলীয় মুখ্যমন্ত্রী কিরন কুমার রেড্ডি  দলের সিদ্ধান্তে নাখোশ হলেও মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ না করার সিদ্ধান্ত  নিয়েছেন। ঘোষিত তেলেঙ্গানা রাজ্য আগামী বছরের প্রথম দিকে কার্যক্রম শুরু  করতে পারবে বলে ধারণা করা হচ্ছে।

তেলেঙ্গানা ছাড়া অন্ধ্রপ্রদেশের কংগ্রেস নেতারা তেলেঙ্গানা রাজ্য  গঠনের বিরোধিতা করেছেন। তেলেঙ্গানা রাজ্য গঠনে অন্ধ্রের ভোটাররা কংগ্রেস থেকে মুখ  ফিরিয়ে নিতে পারে বলে যুক্তি দিচ্ছেন তারা। সিদ্ধান্ত বিবেচনা না করার কথা  কংগ্রেসের কেন্দ্রীয় নেতৃত্বের পক্ষ থেকে অন্ধ্রের নেতাদের জানিয়ে দেয়া হয়েছে বলে  জানা গেছে।

 


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com