l

শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০৩:০৫ অপরাহ্ন

পাকিস্তানে ড্রোন হামলা বন্ধ হবে: কেরি

পাকিস্তানে ড্রোন হামলা বন্ধ হবে: কেরি

এখানে শেয়ার বোতাম

 

 

 

 

 

 

 

 

 

 

দুনিয়া জুড়ে ডেস্ক: পাকিস্তানে ড্রোন হামলা শিগগিরই বন্ধ হবে বলে আশাবাদ প্রকাশ করেছেন পাকিস্তান সফররত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। বৃহস্পতিবার পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের সঙ্গে বৈঠকের পর এক টেলিভিশন সাক্ষাৎকারে কেরি এ কথা বলেন।

যুক্তরাষ্ট্রের ড্রোন হামলা নিয়ে পাকিস্তানে বিরূপ প্রতিক্রিয়া রয়েছে। সরকার এবং জনগণ মনে করে এটি দেশটির সার্বভৌমত্বের লঙ্ঘন। তাছাড়া, ড্রোন হামলার কারণে বেসামরিক নাগরিকদের হতাহতের ঘটনায় অভিযান এলাকায় তালেবানের প্রভাব বাড়ছে এবং তালেবানের সঙ্গে জড়িয়ে পড়া নিহতদের আত্মীয়স্বজন প্রতিশোধ পরায়ণ হয়ে উঠছে বলে অভিযোগ পাকিস্তানের।। ফলে ড্রোন হামলার বিষয়টি পাকিস্তান-যুক্তরাষ্ট্র সম্পর্কে বড় ধরনের তিক্ত ইস্যু হয়ে বিরাজ করছে।

যুক্তরাষ্ট্রবিরোধী মনোভাব কমাতেই পাকিস্তানিদের উদ্দেশে কেরি এ বার্তা দিয়েছেন বলে মনে করা হচ্ছে। আল কায়েদার প্রতিষ্ঠাতা ও প্রধান ওসামা বিন লাদেনকে হত্যার জন্য বিনাঅনুমতিতে পাকিস্তানে প্রবেশ ও ড্রোন হামলা নিয়ে বিরাজমান ক্ষোভ এবং তিক্ততা পেছনে ফেলে যুক্তরাষ্ট্র পাকিস্তানের সঙ্গে “পূর্ণ সহযোগিতার” সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করতে আগ্রহী বলেও জানান তিনি ।

ড্রোন হামলা বন্ধ করা সম্পর্কে কেরি বলেন, যেহেতু সব হুমকিকে আমরা প্রায় নিশ্চিহ্ন করে দিতে পেরেছি এবং বাকিগুলোও নিশ্চিহ্নের পথে তাই এই কর্মসূচি শিগগিরই বন্ধ হয়ে যাবে বলে আমি মনে করি। ড্রোন হামলা বন্ধে যুক্তরাষ্ট্র কোনো সময় নির্দিষ্ট করেছে কিনা এ প্রশ্নের উত্তরে কেরি বলেন, এ বিষয়ে প্রেসিডেন্টের (ওবামা) খুব বাস্তব একটি সময়সূচি আছে আর আমরা আশা করছি এটি খুব, খুব শিগগিরই হবে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ২৩ মে এক ভাষণে ড্রোন হামলা বন্ধের ইঙ্গিত দিয়েছিলেন। তিনি বলেছিলেন, ২০১৪ সালে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের ফলে আফগান যুদ্ধ মঞ্চে ড্রোন হামলার প্রয়োজনীয়তাও হ্রাস পাবে। তবে ড্রোন হামলা পুরোপুরি বন্ধ হবে, এ রকম কোনো কথা তিনি বলেননি।

 


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com