l

সোমবার, ০১ মার্চ ২০২১, ১২:৫১ পূর্বাহ্ন

এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হারে সিলেট এগিয়ে

এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হারে সিলেট এগিয়ে

এখানে শেয়ার বোতাম

 

 

 

 

 

 

 

 

 

 

শীর্ষবিন্দু নিউজ: এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার ও জিপিও ৫ কমলেও টানা দ্বিতীয়বারের মতো দেশ সেরা ফলাফল পেয়েছে সিলেট শিক্ষা বোর্ড। এই বোর্ডে এবার পাসের হার ৭৯ দশমিক ১৩ ভাগ। গত বছর পাসের হার ছিল ৮৫ দশমিক ৩৭ ভাগ।

এ বছর সিলেট শিক্ষা বোর্ড থেকে মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখায় ৪২ হাজার ৯৮০ জন শিক্ষার্থী  পরীক্ষায় অংশ নেয়। পাস করেছে ৩৪ হাজার ৯ জন। এবার জিপিএ ৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ১ ৫৩৫ জন। গত বছর এ সংখ্যা ছিল ২ হাজার ৬৫। বোর্ডে সেরা হয়েছে সিলেট ক্যাডেট কলেজ। এছাড়া জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ দ্বিতীয় ও সিলেট এমসি কলেজ তৃতীয় স্থানে রয়েছে।

পাশের হার ও জিপিএ ৫ প্রাপ্তি ও বোর্ডের সূচকের দিক থেকে সিলেট শিক্ষা বোর্ডের সেরা ২০টি কলেজ হচ্ছে সিলেট ক্যাডেট কলেজ, জালালাবাদ পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, সিলেট এমসি কলেজ, সিলেট সরকারি মহিলা কলেজ, সিলেট কমার্স কলেজ, স্কলার্সহোম, দি-বার্ডস রেসিডেন্সিয়াল স্কুল অ্যান্ড কলেজ, হবিগঞ্জের বৃন্দাবন সরকারি কলেজ, মৌলভীবাজার সরকারি কলেজ, সিলেটের এমসি একাডেমি স্কুল অ্যান্ড কলেজ, সিলেট সরকারি কলেজ, শচিন চন্দ্র কলেজ, তৈয়বুন্নেসা খানম একাডেমি কলেজ, মদনমোহন কলেজ, মৌলভীবাজারের সুজা মেমোরিয়াল কলেজ, আলিফ সোবহান চৌধুরী কলেজ, বিশ্বনাথ কলেজ, বিবিয়ানা মডেল কলেজ, শ্রীমঙ্গল সরকারি কলেজ ও সিলেট আইডিয়াল কলেজ।

শনিবার দুপুর দেড়টায়  বোর্ডের সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে ২০১৩ সালের এসএসসি পরীক্ষার আনুষ্ঠানিক ফল প্রকাশ করেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক আব্দুল মান্নান খান। ফলে সন্তোষ প্রকাশ করে পরীক্ষা নিয়ন্ত্রক আব্দুল মান্নান খান বলেন, পাসের হার ও জিপিএ ৫ কমলেও সার্বিকভাবে দেশ সেরা ফল করেছে সিলেট শিক্ষা বোর্ড।

এবারও বোর্ডে মেয়েদের চেয়ে ছেলেরা এগিয়ে রয়েছে। এবার ২০ হাজার ১১৪ জন ছেলে পরীক্ষায় অংশ নেয়। পাশ করেছে ১৬ হাজার ৪৬ জন।  পাশের হার ৭৯ দশমিক ৭৮ ভাগ। পরীক্ষায় ২২ হাজার ৮৬৬ জন মেয়ে অংশ নিয়ে পাশ করেছে ১৭ হাজার ৯৬৩ জন। মেয়েদের পাশের হার ৭৮ দশমিক ৫৬ ভাগ। পাসের হারে ব্যবসায় শিক্ষা শাখা প্রথম। এ শাখায়  হার ৮৭ দশমিক ৮৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। দ্বিতীয় বিজ্ঞান বিভাগে ৭৬ দশমিক ২৭ ওমানবিক বিভাগে ৭৬ দশমিক ৯৭ শতাংশ শিক্ষার্থী পাস। পাস করতে পারেনি এমন কলেজ নেই একটিও। আর শতভাগ পাশ করেছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৮ ।

 


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com