l

সোমবার, ০১ মার্চ ২০২১, ০৩:৫০ অপরাহ্ন

এমিরেটস এ৩৮০ উড়োজাহাজের বহরে সফল পাঁচ বছর

এমিরেটস এ৩৮০ উড়োজাহাজের বহরে সফল পাঁচ বছর

এখানে শেয়ার বোতাম

 

 

 

 

 

 

 

 

 

শীর্ষবিন্দু নিউজ: নিউজ : এমিরেটস্ এয়ারলাইন্স ২০০৮ সালের ১ আগস্ট ফ্লাইট পরিচালনায় প্রথমবারের মত সর্বাধুনিক দ্বিতল এয়ারবাস এ-৩৮০ উড়োজাহাজ ব্যবহার করে। দুবাই-নিউইয়র্ক রুটের মাধ্যমে শুরু হয় এই পথচলা। সেই থেকে গত পাঁচ বছরে এ উড়োজাহাজগুলোতে এক কোটি ৮০ লাখের অধিক যাত্রী ভ্রমণ করেছেন।

বর্তমানে বিশ্বের ২১টি রুটে চলাচল করছে এমিরেটস্ এ-৩৮০ উড়োজাহাজ। আর এয়ারলাইন্সটির বহরে বর্তমানে এ জাতীয় উড়োজাহাজের সংখ্যা ৩৫টি। এমিরেটস্ বহরেই সর্বাধিক সংখ্যক এ-৩৮০ রয়েছে। উড়োজাহাজগুলোতে যাত্রীসেবার জন্য রয়েছেন ৭০০০ কেবিন ক্রু এবং প্রায় ৬৭০ জন ফ্লাইট ডেক ক্রু। পাঁচ বছর পূর্তি স্বরণীয় করে রাখতে সম্প্রতি গুগলের সহযোগিতায় বিশ্বে প্রথম বারের মতো এ-৩৮০ উড়োজাহাজের স্ট্রীট ভিউ চালু করা হয়েছে। এর মাধ্যমে বিশ্বের সর্ববৃহৎ এ বাণিজ্যিক জেটটির অভ্যন্তরের সব সুবিধা অবলোকন করা যাবে।

 

 

 

 

 

 

 

 

এমিরেটস্ এ-৩৮০ উড়োজাহাজের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হলো ন্যূনতম শব্দ দূষণ, ওয়াই ফাই সংযোগ, ইকোনমি শ্রেণিতে খোলামেলা পরিবেশ, বিজনেস শ্রেণিতে মিনি-পড লাই-ফ্ল্যাট আসন, প্রথম শ্রেণিতে ব্যক্তিগত স্যুইট ও শাওয়ার স্পা সুবিধা, প্রথম ও বিজনেস শ্রেণি যাত্রীদের  জন্য অনবোর্ড লাউঞ্জ। ২০১৩ সালের জানুয়ারিতে এমিরেটস্ বিশ্বে প্রথমবারের মতো এ-৩৮০ উড়োজাহাজের জন্য দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে একটি স্বতন্ত্র কনকোর্স চালু করে।

 

 

 

 

 

 

গত পাঁচ বছরে এমিরেটস্ এ-৩৮০ উড়োজাহাজগুলোর সাহায্যে ২০,০০০ ফ্লাইট পরিচালনা করেছে এবং মোট ২৬ কোটি ৫০ লাখ কিলোমিটার উড্ডয়ন করেছে। নিয়মিত ফ্লাইট কিংবা বিশেষ ফ্লাইট নিয়ে এমিরেটস্ এ-৩৮০ বিশ্বের ৩৭টি বিমানবন্দরে যাতায়ত করেছে। ১৩ ঘণ্টা ২৬ মিনিট উড্ডয়ন সময় ও ১১ হাজার ২৩ কিলোমিটার দূরত্ব অতিক্রম করা এমিরেটস্ এ-৩৮০ উড়োজাহাজের দীর্ঘতম ফ্লাইট রুট দুবাই-নিউইয়র্ক। অন্যদিকে সবচেয়ে স্বল্পদৈর্ঘ্যের রুট হংকং-ব্যাংকক, দূরত্ব এক হাজার ৯০০ কিলোমিটার এবং উড্ডয়ন সময় দুই ঘণ্টা ২০ মিনিট। এদিকে আরও ৫৫টি এ-৩৮০ উড়োজাহাজের ক্রয়ের কথা জানিয়েছে এমিরেটস্। আগামী ১ জানুয়ারি, ২০১৪ নাগাদ ব্রিসবেন, লস অ্যাঞ্জেলেস, মরিশাস এবং জুড়িখে এমিরেটস্ এর এ-৩৮০ নেটওয়ার্ক সম্প্রসারিত হচ্ছে।

 

 

 

 

 

 


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com