l

সোমবার, ০১ মার্চ ২০২১, ০১:২৬ অপরাহ্ন

আকসুর প্রতিবেদনে: আশরাফুল কমপক্ষে ৫ বছর নিষিদ্ধ অভিযুক্ত আরো ৯জন

আকসুর প্রতিবেদনে: আশরাফুল কমপক্ষে ৫ বছর নিষিদ্ধ অভিযুক্ত আরো ৯জন

এখানে শেয়ার বোতাম

 

 

 

 

 

 

 

 

 

শীর্ষবিন্দু নিউজ: পাতানো ম্যাচ থেকে রক্ষা পেতে প্রত্যাশা পূরণ হচ্ছে না মোহাম্মদ আশরাফুলের। কমপক্ষে পাঁচ বছরের নিষেধাজ্ঞা অপেক্ষা করছে তার জন্য। দোষ স্বীকার করে নেয়ায় আইসিসির অনুকম্পা আশা করেছিলেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। দুই থেকে তিন বছরের নিষেধাজ্ঞা হলে ক্রিকেটে ফেরার প্রত্যাশা ব্যক্ত করেছিলেন তিনি। কিন্তু রেডিসনের সংবাদ সম্মেলনে আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্সনের কন্ঠে কোন জড়তা নেই।

তিনি স্পষ্ট করেই বলেছেন, আশরাফুলের কি সাজা হবে তা বিসিবির দুর্নীতি বিরোধী ট্রাইব্যুনালের ব্যাপার। তবে আইন অনুযায়ী কারও বিরুদ্ধে ফিক্সিং এর অভিযোগ প্রমাণিত হলে তার সাজা সর্বনিম্ন পাঁচ বছর থেকে সর্বোচ্চ আজীবন নিষেধাজ্ঞা।

বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে পাশে রেখে আইসিসির প্রধান নির্বাহী জানিয়েছেন, আকসুর তদন্তে ম্যাচ ফিক্সিং এ জড়িত নয় জনের নাম পাওয়া গেছে। তাদের মধ্যে সাত জন সরাসরি জড়িত। আর দুই জন দুর্নীতির প্রক্রিয়া সম্পর্কেও জেনেও সংশ্লিষ্টদের অবহিত করেননি। অভিযুক্তদের বিচার হবে বিসিবির দুর্নীতি বিরোধী ট্রাইব্যুনালে। যে কারণে অভিযুক্তদের নাম প্রকাশ করেনি আইসিসি। তবে আকসুর তদন্তে পর্যাপ্ত তথ্য পাওয়ার কথা নিশ্চিত করেছেন তিনি। ক্রিকেট দুর্নীতিতে জড়িতদের কোন ধরনের ছাড় না দেয়ার কথা বলেছেন বিসিবি বস পাপন।

এরআগে সোমবার আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসি ও এই সংস্থার দূর্নীতিবিরোধী ও নিরাপত্তা ইউনিট আকসু’র প্রধান ওয়াই পি সিং সহ কর্মকর্তা পিকক ও আইসিসি’র আরও তিন সদস্য হেড অব লিগ্যাল ইয়ান হিগিন ও হেড অব কমিউনিকেশন্স সামিউল হাসান ও সংস্থাটির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন ঢাকায় আসেন। আজ সকালে হোটেল রেডিসনে আকসু রিপোর্ট প্রকাশের আগে তাদের কাজ শুরু করেন। বেলা ১১টায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি’র বোর্ড কর্তাদের একটি আলোচনা সভা সেখানে হওয়ার কথা থাকলেও সে আলোচনা সভা শুরু হয়েছে দুপুর ১টায়।

তবে তার আগে আকসুর ডাকে হোটেল রেডিসনে আসেন ঢাকা গ্লাডিয়েটর্সে ক্রিকেটার মো. আশরাফুলকে। জড়িতদের দোষ স্বীকার করে নেয়ার অনুরোধ আশরাফুলের আকসু ও আইসিসির প্রতিনিধি দলের সঙ্গে কথা শেষে মো. আশরাফুল বলেন, ‘আকসু সঙ্গে আমর আলোচনা হয়েছে। তারা আমাকে তদন্ত কাজে সহযোগিতা করার জন্য ধন্যবাদ জানিয়েছেন।

এছাড়াও আমাকে তারা আমার উকিল ঠিক করতে বলেছেন। শাস্তির বিষয়টা এখনই না এই নিয়ে বিচার হবে এরপরই শাস্তির বিষটা নির্ধারণ হবে।’ অন্যদিকে বিসিবি’র পক্ষ থেকে বলা হয়েছে, নিজেস্ব ট্রাইবুনাল গঠনের মাধ্যমে আকসুর রিপোর্ট যাই বাছাই করেই দোষিদের বিরুদ্ধে শাস্তির ব্যাবস্থা নেয়া হবে।

এছাড়াও প্রতিনিধি দলের সঙ্গে স্বাক্ষাত শেষে আশরাফুল আরও বলেন, আর যাদের নাম আছে বা আসবে আমি তাদের অনুরোধ করছি তারা যেন বাংলাদেশের ক্রিকেটের স্বার্থে নিজেদের দোষ স্বীকার করে নেয়। জানা গেছে আকসুর রিপোর্টে আশরাফুল সহ ৯ জনের নাম আছে। এর মধ্যে অন্যতম পেসার মাহবুবুল আলম রবিন ও মোশরাফ হোসেন রবেল।

 


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com