l

শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী ২০২১, ০৪:৫৮ অপরাহ্ন

নিউইয়র্ক সিটি বোর্ড অব ইলেকশনে বাংলা সংযুক্ত

নিউইয়র্ক সিটি বোর্ড অব ইলেকশনে বাংলা সংযুক্ত

এখানে শেয়ার বোতাম

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

দুনিয়া জুড়ে ডেস্ক: নিউইয়র্ক সিটি বোর্ড অব ইলেকশন অবশেষে তাদের নির্বাচনী নথিপত্রে ভোটারদের জন্য বাংলা ভাষা সংযুক্ত করেছে। নিউইয়র্ক সিটি কর্পোরেশন নির্বাচনকে সামনে রেখে বোর্ড অব ইলেকশন তাদের নির্বাচনী  নির্দেশিকায় বাংলা ভাষায় নির্বাচনী তথ্যাদি প্রকাশ করেছে।

আগামী ৫ নভেম্বর নিউইয়র্ক সিটির স্থানীয় সরকারের সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে। আর আগামী ১০ সেপ্টেম্বর সিটি মেয়র, কম্পট্রোলার ও সিটির ৫টির মধ্যে ৪ বোরো প্রেসিডেন্টসহ সিটি কাউন্সিলের অন্যান্য পদে নির্বাচনের প্রার্থিতা চূড়ান্তকরণে প্রাইমারি অনুষ্ঠিত হবে। বোর্ড অব ইলেকশনের ছাপা ৫টি ভাষায় লেখা মোট ২৪ পৃষ্ঠার নির্দেশিকায় প্রচ্ছদ ও পেছনের পাতায় বাংলা উপস্থাপন ছাড়াও ভেতরে পুরো ৪ পাতা জুড়ে বাংলায় নির্বাচনী তথ্যাদি সংযুক্ত করা হয়েছে।

নিউইয়র্ক শহরে সংখ্যায় আনুমাণিক লক্ষাধিক হওয়া সত্বেও ভোটার নিবন্ধনে উদাসীনতার কারণেই মূল ধারার প্রশাসন ও রাজনৈতিক নেতৃত্বের কাছে গুরুত্বহীন হয়ে পিছিয়ে পড়ছেন বাংলাদেশিরা- এমন মন্তব্য করেছেন মূল ধারার অনেক রাজনীতিবিদ।  নিউইয়র্ক সিটি নির্বাচনকে কেন্দ্র করে মূল ধারার রাজনীতির আলোচনায় এ বিষয়টি আবারো সামনে এসেছে। নির্বাচনে বাংলাদেশিদের ব্যপক অংশগ্রহণের মাধ্যমে মূল ধারার রাজনীতিতে নিজেদের অবস্থানকে শক্তিশালী করার সুবর্ণ সুযোগকে কাজে লাগানো উচিৎ বলে মন্তব্য করেছেন নিউইয়র্ক সিটি কম্পট্রোলার ও মেয়র প্রার্থী এশিয়ান আমেরিকান জন ল্যু। তিনি নিউইয়র্কের নগর সরকারের নির্বাচন ও নির্বাচনী প্রক্রিয়ায়   বাংলাদেশিদের ব্যপক অংশগ্রহণের মাধ্যমে দ্রæত বিকাশমান এই বাংলাদেশি কমিউনিটির যথাযথ স্বীকৃতি আদায়ে এগিয়ে আসার আহবানও জানিয়েছেন।

উল্লেখ্য, বেশ কয়েক বছর ধরেই বোর্ড অব ইলেকশনে বাংলা চালুর দাবি জানিয়ে আসছিলেন বাংলাদেশিরা। নিউইয়র্ক সিটির সাধারণ নির্বাচনে ভোটার রেজিস্ট্রেশনের শেষ সময় আগামী ১৬ আগস্ট। ১০ সেপ্টেম্বর প্রাইমারি নির্বাচন। এ নির্বাচনের ডেমোক্রেট প্রাইমারিতে মেয়র প্রার্থিতায় রান অফ হওয়ার বিষয়টি এখন পর্যন্ত প্রায় নিশ্চিত। আর তা হলে আগামী ১ অক্টোবর মঙ্গলবার আবারো ডেমোক্রেট প্রাইমারি নির্বাচন অনুষ্ঠিত হবে। প্রার্থীরাও মানসিকভাবে প্রস্তুতি নিচ্ছেন, এমনটিই জানা গেছে সংশ্লিষ্ট সূত্রগুলো থেকে।

এবারের নির্বাচনে নিউইয়র্কের পরবর্তী কম্পট্রোলার পদে  সাবেক গভর্নর এলিয়েট স্প্লিটজারের প্রার্থিতা গণমাধ্যমের শীর্ষ সংবাদ হিসেবে গুরুত্ব পেয়েছে। একইভাবে মেয়র পদে অ্যান্থনি উইনারের স্ক্যান্ডালের পরে প্রার্থিতায় ক্রিস্টিন কুইন, বিল থম্পসন ও বিল ব্লাজিও এখন সর্বাধিক আলোচিত।


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com