l

রবিবার, ০৭ মার্চ ২০২১, ১১:৩৪ পূর্বাহ্ন

বাংলাদেশ থেকে গৃহকর্মী নিতে আগ্রহী সৌদিআরব

বাংলাদেশ থেকে গৃহকর্মী নিতে আগ্রহী সৌদিআরব

এখানে শেয়ার বোতাম

 

 

 

 

 

 

 

 

 

দুনিয়া জুড়ে ডেস্ক: তেলসমৃদ্ধ সম্পদের দেশ সৌদিআরব ঘোষণা দিয়েছে তারা বাংলাদেশসহ এশিয়ার ৯টি দেশ থেকে গৃহকর্মী নিতে আগ্রহী। শিগগিরই এসব দেশের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসবে বলে জানিয়েছে দেশটি।

বাংলাদেশ ছাড়া অন্য দেশগুলোর মধ্যে রয়েছে- কাজাখস্তান, কিরঘিজস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান, উজবেকিস্তান, ভিয়েতনাম, কম্বোডিয়া, নেপাল, লাওস এবং ভারত। এরইমধ্যে ফিলিপাইন, ইন্দোনেশিয়া, ইথিওপিয়া এবং শ্রীলঙ্কা থেকে শ্রমিক নিয়েছে সৌদি আরব। তবে নিয়োগের শর্তাবলি নিয়ে এসব দেশের সঙ্গে মতানৈক্য দেখা দেওয়ায় চাহিদা অনুযায়ী কর্মী পাচ্ছে না দেশটি।

যদিও দেশটির নিয়োগবিষয়ক কর্মকর্তারা সতর্ক করে দিয়ে বলেছেন, আরও কর্মী আনা হলেও খুব শিগগিরই এ সমস্যার সমাধান হচ্ছে না। এ জন্য প্রয়োজন প্রশিক্ষণ ও শিক্ষা। কাজেই নতুন দেশ থেকে লোক নেয়ার ক্ষেত্রে যথোপযুক্ত শিক্ষা ও প্রশিক্ষণের শর্ত দেয়া হবে বলে জানা গেছে। রিয়াদের একটি নিয়োগ সংস্থার পরিচালক ফাদ আল কাহতানি জানান, এশিয়ার অধিকাংশ দেশের মানুষ মুসলিম হওয়া সত্ত্বেও সৌদি পরিবারগুলোর জীবনধারার সঙ্গে গৃহকর্মীরা খাপ খাইয়ে নিতে পারে না।

উল্লেখিত এসব দেশগুলো তাদের পাঠানো কর্মীদের ক্ষেত্রে অতিরিক্ত সুবিধাদি দাবি করার কারণেই অন্যান্য দেশের সঙ্গে সৌদি আরব এ কার্যক্রম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। তাছাড়া একটি শিশু খুনের ঘটনাকে কেন্দ্র করে ইথিওপিয়া থেকে বাসা-বাড়ির জন্য কাজের লোক নেওয়া অস্থায়ীভাবে বন্ধ করে দিয়েছে সৌদি আরব। ফলে গৃহকর্মীর ঘাটতি পূরণ করতেই তারা এখন এসব দেশ থেকে কর্মী নেবে।

 


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com