l

বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০৭:৪২ পূর্বাহ্ন

মিশরে সহিংসতা: মুসলিম ব্রাদারহুডের শীর্ষনেতা বাদাই গ্রেপ্তার

মিশরে সহিংসতা: মুসলিম ব্রাদারহুডের শীর্ষনেতা বাদাই গ্রেপ্তার

এখানে শেয়ার বোতাম

 

 

 

 

 

 

 

 

 

দুনিয়া জুড়ে ডেস্ক: মিশরের ইসলামপন্থি রাজনৈতিক সংগঠন মুসলিম ব্রাদারহুডের শীর্ষনেতা মোহাম্মদ বাদাইকে রাজধানী কায়রো থেকে গ্রেপ্তার করা হয়েছে। মিশরীয় কর্মকর্তাদের উদ্ধৃতি দিয়ে মঙ্গলবার এ খবর জানিয়েছে বিবিসি অনলাইন।

ব্রাদারহুড সদস্যদের ওপর চালানো ধরপাকড় অভিযানে কয়েকশ’ মানুষ নিহত হওয়ার পর অস্থিরতা মোকাবিলায় মিশরে জরুরি অবস্থা জারি করা হয়। গত কয়েকদিনের মধ্যে কয়েকশ’ মুসলিম ব্রাদারহুড সদস্যকে আটক করা হয়েছে। গ্রেপ্তারের পর বাদাইকে নসর সিটির একটি আবাসিক ফ্ল্যাটে আটক রাখা হয়েছে।

সরকারি কর্মকর্তারা ও রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, উত্তর-পূর্ব কায়রোর নসর সিটির একটি ফ্ল্যাটে বাদাইকে অন্তরীণ রাখা হয়েছে। গত সপ্তাহে রক্তপাতের মাধ্যমে ভেঙে দেয়া মুরসি সমর্থকদের একটি প্রতিবাদ শিবিরের কাছেই ফ্ল্যাটটির অবস্থান। শুক্রবার কায়রোর রামসিস স্কয়ারে প্রতিবাদরত অবস্থায় পুলিশের গুলিতে নিহত হয়েছিলেন বাদাইয়ের ছেলে আম্মার বাদাই (৩৮)। বাদাই পরবর্তী ব্রাদারহুডের শীর্ষ নেতা খায়রাত আল শাতিরকে মুরসিকে ক্ষমতাচ্যুত করার কয়েকদিন পরই গ্রেপ্তার করা হয়েছিল। ব্রাদারহুডের এই শীর্ষনেতার আটকাদেশে মিশরের পরিস্থিতি আরো উত্তপ্ত হয়ে উঠবে বলে ধারণা করছেন বিশ্লেষকরা। সংগঠনটিতে তার বিকল্প কোনো নেতা নেই। আর এ কারণে তার গ্রেপ্তারে ব্রাদারহুড নেতৃত্বে শূন্যতা তৈরি হবে এমনটিই ধারণা করা হচ্ছে।

ওদিকে, জরুরি অবস্থার মধ্যেই সোমবার দেশটির সিনাই উপদ্বীপে সন্দেভাজন ইসলামি জঙ্গিদের হামলায় ২৫ জন পুলিশ সদস্য নিহত হন। এ ঘটনায় তিনদিনের শোক ঘোষণা করা হয়েছে। এছাড়া রোববার কায়রোতে একটি প্রিজন ভ্যান থেকে পালানোর সময় মুসলিম ব্রাদারহুডের ৩৬ সদস্য পুলিশের গুলিতে নিহত হয়েছেন। এসব নিয়ে গত বুধবার থেকে এ পর্যন্ত মিশরে প্রায় ৯শ’ মানুষ নিহত হয়েছেন। নিহতদের মধ্যে একশরও বেশি পুলিশ ও সেনা সদস্য রয়েছেন।

৩ জুলাই ব্রাদারহুড সমর্থিত নির্বাচিত প্রেসিডেন্ট মুহাম্মদ মুরসিকে সেনাবাহিনী ক্ষমতাচ্যুত করার পর থেকেই মিশরজুড়ে অস্থিরতা ছড়িয়ে পড়েছে। মুরসি সমর্থকদের প্রতিবাদ দমনের জন্য বাদাইকে গ্রেপ্তারের চেষ্টা করছিল দেশটির অন্তর্বর্তী সরকার। কিন্তু তিনি পালিয়ে বেড়াচ্ছিলেন। বাদাইয়ের বিরুদ্ধে সহিংসতা উস্কে দেয়া ও গত জুনে মুসলিম ব্রাদারহুডের সদর দপ্তরের সামনে আটজন ব্রাদারহুডবিরোধী প্রতিবাদকারীকে হত্যার অভিযোগ আনা হয়েছে।


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com