l

রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০৪:০৪ অপরাহ্ন

হরিপুরে যাত্রা শুরু হলো দেশের সবচেয়ে বড় সরকারী বিদ্যুৎ কেন্দ্রের

হরিপুরে যাত্রা শুরু হলো দেশের সবচেয়ে বড় সরকারী বিদ্যুৎ কেন্দ্রের

এখানে শেয়ার বোতাম

শীর্ষবিন্দু নিউজ: যাত্রা শুরু হলো সরকারি মালিকানাধীন দেশের সবচেয়ে বড় বিদ্যুৎ কেন্দ্র নায়ায়নগঞ্জের হরিপুরে অবস্থিত ৪২০ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্র। শনিবার হরিপুরে এই বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যা গত আড়াই বছর আগে কেন্দ্রটির ভিত্তিস্থাপন করেছিলেন প্রধানমন্ত্রী নিজেই। শনিবার আনুষ্ঠানিক উদ্বোধন হলেও ২০ সেপ্টেম্বর থেকে বাণিজ্যিক উৎপাদনে যাবে হরিপুর বিদ্যুৎ কেন্দ্র।

বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধনের পর এক জনসভায় শেখ হাসিনা বলেন, তার সরকার দেশের বিদ্যুৎ উৎপাদন বাড়াতে কাজ করে যাচ্ছে। হরিপুর কেন্দ্র উদ্বোধন ছাড়াও সিদ্ধিরগঞ্জ ৩৩৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রের ভিত্তিস্থাপন করেন তিনি। উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখতে আগামী নির্বাচনে নৌকা প্রতীকে ভোট দিতেও নারায়ণগঞ্জবাসীর প্রতি আহ্বান জানান বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগ সভানেত্রী শেক হাসিনা।

বাংলাদেশ সরকার ও জাইকার অর্থায়নে নারায়ণগঞ্জের হরিপুরে গ্যাসভিত্তিক এ বিদ্যুত কেন্দ্রটি নির্মাণ করেছে জাপানের মারুবেনি করপোরেশন, যাতে ব্যয় হয়েছে প্রায় ২৬৬১ কোটি টাকা। বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) হিসাবে, দেশের বিদ্যুৎ কেন্দ্রগুলোর মোট ক্ষমতা ৮৫৩৭ মেগাওয়াট হলেও মেরামত ও জ্বালানি স্বল্পতার কারণে উৎপাদন প্রায় দুই হাজার মেগাওয়াট কম হয়। পিডিবির হিসাবে, বর্তমান সরকারের সময় ৫৫টি নতুন বিদ্যুৎ কেন্দ্র উৎপাদন শুরু করেছে, যেগুলোর মোট উৎপাদন ক্ষমতা ৩৮৭০ মেগাওয়াট। এছাড়া ৫৮৭৩ মেগাওয়াট ক্ষমতার আরো ৩১টি কেন্দ্র নির্মাণাধীন।

বিদ্যুৎ কেন্দ্রের উদ্বোধন উপলক্ষে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি বিষয়ক উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরী বলেন, কেন্দ্রটির গ্যাস টারবাইন থেকে উৎপাদন হবে ২৭২ মেগাওয়াট ও বাষ্পীয় টারবাইন থেকে হবে ১৪০ মেগাওয়াট। সবমিলিয়ে প্রতি ইউনিট বিদ্যুৎ উৎপাদনে ব্যয় হবে এক টাকা ৭১ পয়সা। তিনি আরো বলেন, গ্যাসের সরবরাহে ঘাটতি আছে। কিন্তু সেটা মেটানোরও উদ্যোগ নিয়েছি আমরা। সরবরাহ বাড়ানোর জন্য আগামী মাসেই দুটো কমপ্রেসার বসবে। এছাড়া উৎপাদন বাড়ানোরও উদ্যোগ নেয়া হয়েছে। নিজস্ব কেন্দ্র ছাড়াও দেশের বিদ্যুৎ চাহিদা মেটাতে অক্টোবরের মধ্যেই ভারত থেকে ৫০০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হবে বলেও জানান তিনি।

 


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com