l

শনিবার, ২৭ ফেব্রুয়ারী ২০২১, ১২:৪৫ অপরাহ্ন

সিরিয়ায় রাসায়নিক হামলার বিষয়ে নিশ্চিত যুক্তরাষ্ট্র

সিরিয়ায় রাসায়নিক হামলার বিষয়ে নিশ্চিত যুক্তরাষ্ট্র

এখানে শেয়ার বোতাম

 

 

 

 

 

 

 

 

 

দুনিয়া জুড়ে নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, সিরিয়া সরকার রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে এই বিষয়ে কোন সন্দেহ নেই। তিনি দায়ীদের শাস্তি দেওয়ার বিষয়ে হুঁশিয়ারি উচ্চারন করেন। ওবামা প্রশাসনের মধ্যে সবেচেয়ে সিনিয়র ব্যক্তি হিসেবে জো বাইডেন রাসায়নিক হামলার জন্য সিরীয় সরকারকে দায়ী করলেন।

তিনি বলেন, নিরস্ত্র মানুষের উপর যারাই হামলা চালিয়েছে তাদের কঠিন পরিস্থিতির মুখোমুথি হতে হবে। এর আগে সিরিয়ায় হামলা চালানোর চূড়ান্ত হুঁশিয়ারি উচ্চারণ করেন মার্কিন প্রতিরক্ষা মন্ত্রী চাক হেগেল। তিনি বলেন, প্রেসিডেন্ট বারাক ওবামা চাইলে আসাদবাহিনীর বিরুদ্ধে অভিযান চালাতে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী সম্পূর্ণ প্রস্তুত।

যুক্তরাষ্ট্র বলছে, দামেস্কের গৌহাটায় রাসায়নিক হামলার বিষয়ে তারা নিজস্ব গোয়েন্দা প্রতিবেদন প্রকাশ করবে শিগগিরই। তবে এখনো গোয়েন্দা প্রতিবেদন তৈরী না করলেও ইতো্মধ্যেই তারা দাবি করছে,  সিরিয়া সরকার রাসায়নিক হামলা চালিয়েছে। গৌহাটিতে তিন শতাধিক লোক নিহত হয়েছে বলে দাবি যুক্তরাষ্ট্রের।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী হেগেল তার বিবৃতিতে বলেন, প্রেসিডেন্ট যেভাবে চাইবেন ঠিক সেভাবে যেন অভিযান চালানো যায় তেমন করে পরিকল্পনা সাজিয়েছি আমরা। সিরিয়ার বিদ্রোহীদের জোট এসএনসির উদ্ধৃতি দিয়ে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা জানিয়েছে, বিদ্রোহীরা আশা করছে কয়েকদিনের মধ্যেই সিরিয়ায় অভিযান শুরু করবে পশ্চিমা সেনাবাহিনী। এ ব্যাপারে তাদের কাছে পশ্চিমাদের সংকেত রয়েছে বলেও দাবি করে এসএনসি।

এর আগে সোমবার রাতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী কেরি এক বিবৃতিতে বলেন, আসাদ বাহিনীই যে রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে সে সম্পর্কে অনস্বীকার্য প্রমাণ রয়েছে যুক্তরাষ্ট্রের কাছে।
তবে সিরিয়ার সরকার রাসায়নিক অস্ত্র ব্যবহারের এসব অভিযোগ অস্বীকার করেছে। এদিকে জাতিসংঘের অস্ত্র পরিদর্শক দল গত বুধবার দামেস্কে যে স্থানটিতে রাসায়নিক হামলা হয়েছে বলে অভিযোগ উঠেছে সেস্থানে পরিদর্শনে গেছেন। কিন্তু সোমবার তাদের উপর গুলি বর্ষণের ঘটনায় তথ্য প্রমান সংগ্রহে দেরি হচ্ছে।

 


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com