l

বুধবার, ০৩ মার্চ ২০২১, ০৩:৫৬ অপরাহ্ন

সৌদআরবে এক্সিট ও রি-এন্ট্রির বিস্তারিত বিবরণ পাওয়া যাবে অনলাইনে

সৌদআরবে এক্সিট ও রি-এন্ট্রির বিস্তারিত বিবরণ পাওয়া যাবে অনলাইনে

এখানে শেয়ার বোতাম

 

 

 

 

 

 

 

 

 

দুনিয়া জুড়ে নিউজ ডেস্ক: বিদেশি ও সৌদি নাগরিকদের আগামী ৭ সেপ্টেম্বরের পর থেকে এক্সিট ও রি-এন্ট্রি (বহির্গমন ও পুনরায় সৌদিতে প্রবেশ) ভিসার কপি বহন করতে হবে না। মঙ্গলবার সৌদি স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ বিন নাইফ এক আদেশে এ নিয়ম জারি করেন। এক্সিট ও রি-এন্ট্রির বিস্তারিত বিবরণ অনলাইনে পাওয়া যাবে বলে আদেশে জানানো হয়।

বর্তমানে সৌদি আরবের নিয়ম অনুযায়ী, সৌদি থেকে বের হতে হলে এক্সিট রিএন্ট্রির ভিসার আলাদা কপি পাসপোর্টের সঙ্গে বহন করা বাধ্যতামূলক। আর এ ভিসার কপি আলাদা হওয়ার কারণে এই কপি সংরক্ষণের জন্য বাড়তি যত্নের প্রয়োজন হয়। যদি কোনো কারণে এ কপি হারানো বা নষ্ট হয় তাহলে সৌদি আরবে পুনরায় প্রবেশ অনিশ্চিত। তাই সৌদি স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের নতুন প্রবর্তিত এ নিয়মে প্রবাসীরা অনেকটাই ঝামেলামুক্ত বলা যায়।

সৌদি আরবের স্বরাষ্ট্রমন্ত্রণালয় গত জুন মাসে ‘আবসির সার্ভিস’ নামে একটি সার্ভিস চালু করে। যার মাধ্যমে অনলাইনে বসেই ইকামা নবায়ন করা যায়। এখন এ সার্ভিসের সঙ্গে এক্সিট রি-এন্ট্রির আরও একটি সুবিধা যোগ হলো। আবসির সার্ভিস প্রবাসীদের জন্য বেশ কিছু সুযোগ-সুবিধা দেবে। তার মধ্যে নিজেদের তথ্যগুলো ওয়াকিফহাল হওয়া, নিজের ও পরিবার পরিজনের এক্সিট রি-এন্ট্রি ভিসা অনুমোদন করা, কারো অধীনে কোনো শ্রমিক থাকলে তার ফাইনাল এক্সিট বা ভিসা বাতিল করা ইত্যাদি।

আবসির সার্ভিস মূলত সৌদি বাদশা আব্দুল্লাহ বিন আব্দুল আজিজের ইচ্ছাতে সৌদি নাগরিকদের যথাযথ সুযোগ সুবিধা প্রদানের জন্যই প্রবর্তন করা হয়েছে। এই পদ্ধতি প্রবর্তনের ফলে সৌদি আরব থেকে বহির্গমন ও পুনঃপ্রবেশের অনুমোদন পদ্ধতির জটিলতা হ্রাস ও কাজের গতি বৃদ্ধি পাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com