l

সোমবার, ০১ মার্চ ২০২১, ১২:৫২ পূর্বাহ্ন

দৃষ্টিহীনদের জন্য মাইস্মার্টআই

দৃষ্টিহীনদের জন্য মাইস্মার্টআই

এখানে শেয়ার বোতাম

 

 

 

 

 

 

 

 

 

 

প্রযুক্তি আকাশ ডেস্ক: দৃষ্টিহীনদের জন্য মাইস্মার্টআই নামে নতুন মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি করেছেন প্রযুক্তিবিদরা। সিঙ্গাপুরভিত্তিক টেলিকমিউনেকশন কোম্পানি স্টার্টহাবের সহযোগিতায় সফটওয়্যারটি উন্নয়ন করেছে যুক্তরাজ্যভিত্তিক নেটওয়ার্কিং প্রতিষ্ঠান ট্রাইবাল ডিডিবি। অ্যাপটির মাধ্যমে দৃষ্টিশক্তিহীনরাও সচেতন হতে পারবেন চারপাশের ঘটনা সম্পর্কে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশএবল এক প্রতিবেদনে জানিয়েছে, স্মার্টফোনে অ্যাপটি ব্যবহার করে দৃষ্টিশক্তিহীনরাও ছবি তুলতে পারবে। অ্যাপটিতে ভয়েস ওভার ফিচার ব্যবহার করা হয়েছে। এতে ছবি তোলার সময় স্বয়ংক্রিয়ভাবে দৃষ্টিহীনরা জানতে পারবেন, তারা কিসের ছবি তুলতে যাচ্ছেন। ছবি তুলতে তাদের সহযোগিতায় থাকবে ফেইসবুকের মাধ্যমে লগইন করা ২০০ মাইক্রো ভলান্টিয়ার।

অ্যাপটি সম্পর্কে একজন দৃষ্টিশক্তিহীন বলেন, স্মার্টফোনে এ ধরনের সুবিধা থাকায় আমরাও সোশাল নেটওয়ার্কের মধ্য থেকে ছবি আপলোড করতে পারছি। মাইস্মার্টআই অ্যাপটি ব্যবহার করতে হলে সব মাইক্রো ভলান্টিয়ারদের লগইন থাকতে হবে। এতে ছবি তোলার সময় দৃষ্টিশক্তিহীনরা ছবির বিষয়বস্তু সম্পর্কে দিকনির্দেশনা পাবেন।

সিঙ্গাপুরের অ্যাসোসিয়েশন অফ দি ভিজুয়ালি হ্যান্ডিক্যাপড এবং সিঙ্গাপুর অ্যাসোসিয়েশন ফর দি ডিফ ইতোমধ্যে তিন হাজার জনের জন্য অ্যাপটি গ্রহণ করেছে। সিঙ্গাপুরভিত্তিক অ্যাসোসিয়েশন অব দি ভিজুয়ালি হ্যান্ডিক্যাপড এবং সিংগাব অ্যাসোসিয়েশন ফর দি ডিফ ইতোমধ্যে তিন হাজার জনের জন্য অ্যাপটি গ্রহণ করার কথা জানিয়েছে। গুগল প্লে এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করা যাবে।


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com