l

মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০৪:৩৫ অপরাহ্ন

নির্বাচন সামনে কিন্তু অর্ধেক ভোটকেন্দ্রে বিদ্যুৎ নেই

নির্বাচন সামনে কিন্তু অর্ধেক ভোটকেন্দ্রে বিদ্যুৎ নেই

এখানে শেয়ার বোতাম

 

 

 

 

 

 

 

 

 

শীর্ষবিন্দু নিউজ: আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সামনে কিন্তু দেশের অর্ধেক ভোটকেন্দ্রে বিদ্যুৎ সংযোগ নেই। তাই ভোট দেয়া ও গণনার সুবিধার জন্য এসব কেন্দ্রে অন্তত দুটি করে চার্জার লাইটের ব্যবস্থা করা হচ্ছে। এ বিষয়ে একটি দাতা সংস্থার কাছে প্রয়োজনীয় চাহিদাপত্র দেয়া হয়েছে বলে নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানিয়েছেন।

নবম সংসদে ৮ কোটি ১০ লাখের বেশি ভোটারের জন্য ভোটকেন্দ্র ছিল ৩৫ হাজার ২৬৩টি (ভোটকক্ষ ১ লাখ ৭৭ হাজার ২৭৭টি)। দশম সংসদ নির্বাচনে ভোটার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯ কোটি ২১ লাখ। ভোটার অনুপাতে এবার কেন্দ্রের সংখ্যা দাঁড়াবে ৪৪ হাজার ৭৯টি। ভোটকেন্দ্র নির্ধারণে ইতোমধ্যে নির্বাচন কমিশন কাজ শুরু করেছে, আর তাতেই সম্ভাব্য অর্ধেক কেন্দ্রে বিদ্যুৎ না থাকার তথ্য জানা গেছে।
অতীতে ভোটকেন্দ্রে মোমবাতি সরবরাহ করা হতো। সর্বশেষ ভোলা-২ সংসদ উপ নির্বাচনে ও রংপুর সিটি কর্পোরেশন নির্বাচনে বিদ্যুৎবিহীন ভোটকেন্দ্রে স্থানীয়ভাবে চার্জার কিনে প্রিসাইডিং কর্মকর্তাদের সরবরাহ করা হয়। ইসি সচিবালয়ের নির্বাচন ব্যবস্থাপনা কর্মকর্তারা জানান, এবার বিদ্যুৎবিহীন ভোটকেন্দ্রে দুটি করে চার্জার লাইট সরবরাহের অনুরোধ করা হয়েছে।
ইসি সচিবালয়ের আইটি অনুবিভাগের সিস্টেম এনালিস্ট ফারজানা আকতার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ভোটকেন্দ্র হিসেবে ব্যবহৃত ১৮ হাজার ৮৯৫টি প্রতিষ্ঠানে বিদ্যুৎ সংযোগ নেই। অনেক প্রতিষ্ঠানে একাধিক ভোটকেন্দ্রও স্থাপন করা হয়। ইসির সহাকারী সচিব ফরহাদ হোসেন বলেন, সম্ভাব্য ভোটকেন্দ্রের ৫০ শতাংশে বিদ্যুৎ নেই। এজন্য ২২ হাজার কেন্দ্রের জন্য চার্জার লাইট প্রয়োজন হবে।
সম্প্রতি নির্বাচন কমিশন সভায় উপস্থাপিত এক কার্যপত্রে দেখা যায়, দশম সংসদ নির্বাচনের ভোটকেন্দ্র স্থাপনের জন্য ডাটাবেইজ তৈরির লক্ষ্যে ভোটকেন্দ্র হিসেবে ব্যবহৃত প্রতিষ্ঠানগুলোর তালিকা সংগ্রহ করেছে। ভোটকেন্দ্র স্থাপনের নীতিমালা অনুযায়ী সংসদ নির্বাচনে গড়ে ২৫০০ ভোটারের জন্য একটি করে ভোটকেন্দ্র এবং গড়ে ৬০০ পুরুষ ভোটার ও ৫০০ মহিলা ভোটারের জন্য একটি করে ভোট কক্ষ নির্ধারণ করা হয়। পঞ্চম সংসদ বা ১৯৯১ সাল থেকে ব্যবহৃত প্রতিষ্ঠানগুলোকে ভোটকেন্দ্র হিসেবে নেয়া হচ্ছে। ভোটের অন্তত ২৫ দিন আগে দেশের সব কেন্দ্রের গেজেট প্রকাশ হবে।

এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com