l

মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ০৪:২১ অপরাহ্ন

জাতিসংঘ অধিবেশনে প্রধানমন্ত্রীর যোগ না দেয়ার নেপথ্যে

জাতিসংঘ অধিবেশনে প্রধানমন্ত্রীর যোগ না দেয়ার নেপথ্যে

এখানে শেয়ার বোতাম

 

 

 

 

 

 

 

 

 

 

স্বদেশ জুড়ে নিউজ ডেস্ক: প্রস্তুতি থাকলেও হঠাৎ জানানো হয়েছে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে যাচ্ছেন না প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলা হচ্ছে সংসদ ও দলীয় কাজে ব্যস্ত থাকায় প্রধানমন্ত্রীর এ সফর বাতিল করা হয়েছে। পর পর গত চার বছর জাতিসংঘ অধিবেশনে অংশ নেন প্রধানমন্ত্রী।

কিন্তু সরকারের শেষ বছরে রাষ্ট্রপুঞ্জের এ অধিবেশনে প্রধানমন্ত্রীর না যাওয়ার পেছনে দুটি কারণ রয়েছে বলে ধারণা করা হচ্ছে। এর একটি হলো ওই অধিবেশনে এবার বিরোধী দলের একটি প্রতিনিধি দলকে আমন্ত্রণ জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। গত ২৩শে আগস্ট বিরোধী দলের নেত্রীর সঙ্গে জাতিসংঘ মহাসচিব বান কি মুন এর টেলিফোন আলাপে তিনি এ আমন্ত্রণ জানান। এর প্রেক্ষিতে বিরোধী দলের দু’জন প্রতিনিধি জাতিসংঘ অধিবেশনে অংশ নেবেন বলে জানা গেছে।

অন্যদিকে শান্তিতে নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে হেনস্থা করার বিষয়টি আন্তর্জাতিক মহল ভালভাবে দেখছে না। ইতোমধ্যে ড. ইউনূস ও গ্রামীণ ব্যাংক বিষয়ে সরকারের নেয়া সিদ্ধান্তের বিষয়ে বিভিন্ন বন্ধু রাষ্ট্র ও দাতা সংস্থার পক্ষ থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। এ বিষয়ে বাংলাদেশের সরকার প্রধান জাতিসংঘের অধিবেশনে অবস্থানকালে প্রশ্নের মুখে পড়তে পারেন। এ দুটি বিষয় সরকারের শীর্ষ মহলে আলোচনা-পর্যালোচনার পর প্রধানমন্ত্রীর সফর বাতিলের সিদ্ধান্ত হয়েছে বলে মনে করা হচ্ছে।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে প্রধানমন্ত্রীর না যাওয়ার বিষয়টি গতকাল নিশ্চিত হয়। প্রধানমন্ত্রীর কার্যালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে সংসদ ও দলীয় কাজে ব্যস্ত থাকায় প্রধানমন্ত্রী তার সফর বাতিল করেছেন। প্রধানমন্ত্রীর পরিবর্তে পররাষ্ট্রমন্ত্রী ডা.দীপু মনি অধিবেশনে যোগ দেবেন। উল্লেখ্য প্রতি বছর সেপ্টেম্বর মাসের তৃতীয় মঙ্গলবার জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন বসে। সে হিসেবে আগামী ১৭ই সেপ্টেম্বর এ অধিবেশন অনুষ্ঠিত হবে।


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com