l

রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ০১:০৭ অপরাহ্ন

শাহ আবদুল করিমের বাউল পরিচয় নিয়ে প্রশ্ন

শাহ আবদুল করিমের বাউল পরিচয় নিয়ে প্রশ্ন

এখানে শেয়ার বোতাম

 

 

 

 

 

 

 

 

 

 

বাউল সম্রাট খ্যাত শাহ আবদুল করিমের বাউল পরিচয় নিয়ে প্রশ্ন তুলেছেন সঙ্গীতশিল্পী ফরিদা পারভীন। শাহ আবদুল করিম বাউল নয় বলে মন্তব্য করেছেন এই শিল্পী।

সোমবার বাংলানিউজটোয়েন্টিফোর-এ প্রকাশিত একটি সাক্ষাতকারে বিষয়টি উঠে এসেছে। সাক্ষাৎকারটিতে ফরিদা পারভীনের গানের স্কুল, লালনের গানের চর্চা, ভবিষ্যত পরিকল্পনা, বর্তমান সঙ্গীতের অবস্থা, রিয়েলিটি শো, বর্তমান প্রজন্মের গান, নিজের ব্যস্ততাসহ বিভিন্ন বিষয় নিয়ে খোলামেলা আলোচনা করেছেন। রিয়েলিটি শো-গুলোর বিচারব্যবস্থা নিয়ে তিনি সমালোচনা করেন। এসএমএস পদ্ধতি নিয়ে ব্যবসা করা হচ্ছে বলে তিনি মন্তব্য করেছেন।

লালনের গান নিয়ে যেসব ব্যান্ড দল গান গাচ্ছে, তাদেরও সমালোচনা করে তিনি বলেছেন, কাক কাকের জায়গায় থাকা উচিত। ময়ূরপুচ্ছ পরে ময়ূর হওয়া যায় না। ব্যান্ড ব্যাপারটাই হচ্ছে পশ্চিমের জিনিস। আমরা কেন তাদের অনুসরণ করব। তারা কি লোকজ গানগুলো গাইছে?

একপর্যায়ে সাক্ষাৎকারে ফরিদা পারভীন বলেন, এখন শুনি শাহ আবদুল করিমকে বাউল সম্রাট বলা হচ্ছে। আবদুল করিম তো বাউল-ই না। ধর্মীয় মতবাদ মেনে চলতেন এমনও না। বামপন্থী লোক ছিলেন। কাকে কী বলা যায় এই বিষয়টাতেও আমাদের দেশে সচেতনতা কম।

শুদ্ধ সঙ্গীত চর্চা না হয়ে বিকৃত সঙ্গীত চর্চা হচ্ছে বলেও তিনি মন্তব্য করেন। আর এজন্য চ্যানেলগুলো দায়ী বলে জানান তিনি।

উল্লেখ্য, ২০০৯ সালের ১২ই সেপ্টেম্বর বাউল সম্রাট খ্যাত শাহ আবদুল করিম মৃত্যু বরণ করেন।

 

সৌজন্য: বাংলানিউজটোয়েন্টিফোর


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com