l

বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০৭:২১ পূর্বাহ্ন

পাকিস্তানে ফের ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প

পাকিস্তানে ফের ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প

এখানে শেয়ার বোতাম

শীর্ষবিন্দু আন্তর্জাতিক নিউজ ডেস্ক: গত মঙ্গলবার শক্তিশালী ভূমিকম্পে চার শতাধিক মানুষ নিহত হওয়ার পর শনিবার ফের পাকিস্তানে ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর তীব্রতা ছিল ৬ দশমিক ৮ মাত্রা। তবে তাৎক্ষণিকভাবে কোনো ধরনের ক্ষয়ক্ষতি বা হতাহতের খবর পাওয়া যায়নি।

উল্লেখ্য, গত মঙ্গলবার বেলুচিস্তানে ৭ দশমিক ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানলে কমপক্ষে ৪০০ মানুষ প্রাণ হারায়। গৃহহারা হয় হাজারো মানুষ। সংবাদ মাধ্যমগুলো বলছে, মঙ্গলবারের ভূমিকম্পের ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে না উঠতেই এই ভূমিকম্পটি আঘাত হানা উদ্বেগজনক ব্যাপার।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, স্থানীয় সময় দুপুর ১২টা ৩৪ মিনিটে বন্দর শহর করাচি থেকে ‍আনুমানিক ২৫০ কিলোমিটার উত্তরে এবং বেলুচিস্তানের আওয়ারান শহরের ৯৬ কিলোমিটার উত্তর-উত্তরে ভূগর্ভের ১৪ দশমিক ৮ কিলোমিটার গভীরে এই ভূমিকম্প আঘাত হানে।

আবহাওয়া পর্যবেক্ষণ পরিদপ্তরের প্রধান আরিফ মাহমুদ সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, এ সপ্তাহের শুরুর দিকে শুরু হওয়া ভূমিকম্পের পরবর্তী ভূমিকম্প ছিল এটি। এছাড়া এ ধরনের ভূমিকম্প সপ্তাহজুড়েই চলতে থাকবে বলেও হুঁশিয়ারি দেন তিনি।

স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, ভূমিকম্পের তীব্রতায় পুরো বেলুচিস্তান ও সিন্ধ প্রদেশ কেঁপে ওঠে। এছাড়া, আফগানিস্তানের সীমান্তবর্তী কোয়েটা নগরীতেও ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানা গেছে।

 


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com