l

রবিবার, ০৭ মার্চ ২০২১, ০৮:৫৬ পূর্বাহ্ন

ইউরোপ অস্ট্রেলিয়ায় সম্পর্ক বৃদ্ধিতে মিট দ্য কমিউনিটি ফর বাংলাদেশ

ইউরোপ অস্ট্রেলিয়ায় সম্পর্ক বৃদ্ধিতে মিট দ্য কমিউনিটি ফর বাংলাদেশ

এখানে শেয়ার বোতাম

নিউজ ডেস্ক: ইউরোপের বিভিন্ন দেশের বাংলাদেশীদের সাথে সুদূর অস্ট্রেলিয়া মহাদেশে বসবাসরত বাংলাদেশীদের কার্যকর ও বহুমুখী যোগাযোগ বৃদ্ধির অংশ হিসেবে অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন আয়েবা’র মহাসচিব কাজী এনায়েত উল্লাহ এখন অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সফরে রয়েছেন।

দুই মহাদেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশীদের সম্মিলিত প্রচেষ্টায় এবং স্বার্থক অংশগ্রহনের মাধ্যমে কিভাবে আরো বেশি অবদান রাখা যায় বাংলাদেশের উন্নয়নে, তা সরেজমিনে খতিয়ে দেখবেন ইউরোপের জনপ্রিয় এই কমিউনিটি ব্যক্তিত্ব। ৫ আগস্ট বুধবার সকালে সিডনী আন্তর্জাতিক বিমানবন্দরে কাজী এনায়েতে উল্লাহকে সপরিবারে স্বাগত জানান বাংলা একাডেমী অস্ট্রেলিয়ার পরিচালক এবং অস্ট্রেলিয়ান হিউম্যান রিসোর্স এডভাইজর আনোয়ার আকাশ জেপি (জাস্টিস অব দ্য পিস)।

পক্ষকালব্যাপী সফরে আয়েবা মহাসচিব রাজধানী ক্যানবেরা, মেলবোর্ন, অ্যাডিলেড এবং উত্তর নিউজিল্যান্ডের অকল্যান্ড নগরীতে বসবাসরত বাংলাদেশী কমিউনিটি নেতৃবৃন্দের সাথে একান্ত ব্যক্তিগত এবং সাংগঠনিক পর্যায়ে বিশেষ মতবিনিময় সভায় মিলিত হবেন। বাংলাদেশের উন্নয়নে বিশ্বব্যাপী প্রবাসী বাংলাদেশীদেরকে আরো সুসংগঠিত করার মহতী উদ্দেশ্যে তাঁর উপরোক্ত মিট দ্য কমিউনিটি কর্মসূচী।

এই প্রতিবেদকের সাথে আলাপকালে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিভিন্ন শহরের কমিউনিটি নেতৃবৃন্দ আয়েবা মহাসচিবকে এতদঞ্চলে স্বাগত জানাবার পাশাপাশি ‘মিট দ্য কমিউনিটি’ কর্মসূচী সফল করতে তাঁদের পরিকল্পনার কথা জানান। প্রসঙ্গতঃ উল্লেখ্য, ইউরোপের ৩০টি দেশের বাংলাদেশীদের অরাজনৈতিক সংগঠন অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন আয়েবা’র মহাসচিব কাজী এনায়েত উল্লাহ ১৯৭৮ সাল থেকে প্যারিসে স্থায়ীভাবে বসবাস করছেন।

সরবোন বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা সম্পন্ন করেন তিনি। ফ্রান্স সহ ইউরোপের বাংলাদেশী কমিউনিটির কল্যানে বছরের পর বছর নিজেকে সম্পৃক্ত রেখেছেন কাজী এনায়েত উল্লাহ। ঢাকার বনানীর ঐতিহ্যবাহী ‘চেয়ারম্যান বাড়ি’র চেয়ারম্যান পরিবারের এই কৃতি সন্তান ইউরোপ ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে রিয়েল এস্টেট, রেস্টুরেন্ট ও এয়ারলাইন্স ব্যবসায় আকাশচুম্বি সাফল্যের অধিকারী।

বিজনেস ম্যাগনেট কাজী এনায়েত উজবেকিস্তান এয়ারওয়েজের ইউরোপ ও মধ্যপ্রাচ্যের জিএসএ হিসেবে কাজ করে আসছেন সাফল্যের সাথে। ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বার সিইএফবি’র প্রেসিডেন্ট তিনি। একাধারে প্যারিস-ঢাকা ভিত্তিক কনসালটিং ফার্ম বাংলাদেশ বিজনেস কনসালটিং বিবিসি’র ডিরেক্টর জেনারেল।

কয়েক বছর আগে ফ্রান্স-বাংলাদেশ যৌথ প্রযোজনায় নির্মিত সাড়াজাগানো চলচ্চিত্র লাল টিপ এর সফল প্রযোজক কাজী এনায়েত উল্লাহ। মহান মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশে সশরীরে অবস্থান করা ফরাসী সাংবাদিক ফিলিপ আলফনসিঁর ভিডিও ফুটেজ ভিত্তিক বাংলাদেশ: একটি পতাকার জন্ম এই বিশেষ প্রামাণ্যচিত্রেরও সার্থক প্রযোজক তিনি।


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

All rights reserved © 2021 shirshobindu.com