শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:২৯

অস্ট্রেলিয়ার দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ৪

অস্ট্রেলিয়ার দাবানলে নিহতের সংখ্যা বেড়ে ৪

/ ২৮২
প্রকাশ কাল: বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯

শীর্ষবিন্দু আর্ন্তজাতিক নিউজ: অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলীয় অঞ্চলে ভয়াবহ দাবানলে গত শুক্রবার থেকে এখন পর্যন্ত ৪ জনের মৃত্যু এবং প্রায় ৩’শ বাড়িঘর ভস্মীভূত হয়েছে।

নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যের উত্তরাঞ্চল থেকে বৃহস্পতিবার ৫৮ বছর বয়সী এক বৃদ্ধের লাশ উদ্ধার করা হয়েছে বলে দেশটির কর্তৃপক্ষ জানায়। । বিবিসি

দেশটির নিউ সাউথ ওয়েলস এবং কুইন্সল্যান্ড অঙ্গরাজ্যে ১২০ টিরও বেশি দাবানল মোকাবিলায় কাজ করে যাচ্ছে ফায়ার সার্ভিস কর্মীরা । এদিকে পশ্চিম অঙ্গরাজ্যের স্থানীয় অধিবাসীদের সতর্ক করা হয়েছে যেকোনো সময় তারা বিপজ্জনক পরিস্থিতির সম্মুখীন হতে পারে।

এ ঘটনায় পুলিশ ১৬ বছর বয়সী এক কিশোরের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে। তাদের ধারণা সে ইচ্ছাকৃতভাবে আগুন লাগিয়ে দিয়েছে। কুইন্সল্যান্ড পুলিশ জানায়, ওই কিশোরের দেয়া আগুনে উত্তর ব্রিসবনের ইয়েপ্পুন শহরের প্রায় ১৪ টি বাড়িঘর ভস্মীভূত হয়ে গেছে।

ফায়ার সার্ভিস কর্মীরা ভয়াবহ দাবানলের মাত্রা সম্পর্কে জনগণকে সতর্ক করে বলেন, গ্রীষ্মকালের দাবানলের ভয়াবহ রূপ ধারণ করা ‘এখনও বাকি আছে’।

তবে এসব দাবানলের সঙ্গে জলবায়ু পরিবর্তনের কোনো সম্পর্ক রয়েছে কিনা সে বিষয়ে দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিনসনকে প্রশ্ন করা হলে তিনি এড়িয়ে যান। আর এ কারণেই তিনি ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন।




Comments are closed.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
All rights reserved © shirshobindu.com 2024