l

রবিবার, ২৮ ফেব্রুয়ারী ২০২১, ১২:৪০ পূর্বাহ্ন

ভয়াবহ তুষারপাতে অচল নিউইয়র্ক

ভয়াবহ তুষারপাতে অচল নিউইয়র্ক

এখানে শেয়ার বোতাম

ভয়াবহ তুষারপাতে ঢাকা পড়েছে যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় অঞ্চল নিউইয়র্ক। রবিবার রাত থেকে শুরু হওয়া তুষারপাত সোমবার তুষারঝড়ের রূপ নেয়। প্রায় ১৮ ইঞ্চি, কোথাও এর চেয়েও বেশি তুষারপাতে অচল হয়ে পড়ে জনজীবন। নগরজীবন নিরাপদ রাখতে মেয়র বিল ডি ব্লাজিও মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত জরুরি অবস্থা জারি করেন। তিনি জরুরি প্রয়োজন ছাড়া নগরবাসীকে ঘর থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন।

এদিকে তুষারপাতের কারণে নিউইয়র্ক সিটির নগর পরিবহন চলাচল সীমিত করা হয়েছে। অন্যদিকে সোমবার ও মঙ্গলবারের পূর্বনির্ধারিত করোনা ভাইরাসের টিকাদান কার্যক্রমও স্থগিত ঘোষণা করা হয়েছে। এক বিবৃতিতে মেয়র বিল ডি ব্লাজিও জানিয়েছেন, টিকাদান কার্যক্রমের তারিখ ও সময় পুনঃনির্ধারণ করা হবে। তবে যত দ্রুত সম্ভব এই কার্যক্রমে গতি আনা হবে। অন্যদিকে নিউইয়র্ক রাজ্য গভর্নর এন্ড্রু ক্যুমোও রাজ্যের সকল টিকাদান কার্যক্রম স্থগিত ঘোষণা করেন।

নিউইয়র্কের মেয়র বিল ডি ব্লাজিও এই ঝড়কে ‘খুবই ভয়াবহ’ বলে উল্লেখ করেছেন। এ সম্পর্কিত এক বিবৃতিতে মেয়র বলেন, ‘সবাই ঘরে থাকুন। রাস্তাকে পরিষ্কার রাখার চেষ্টা করুন, যাতে জরুরি সেবা সবার কাছে পৌঁছে দেওয়া যায়। কোনো ভুল করবেন না। এই ঝড়ের কারণে ভারী তুষারপাত হবে, যা চলাচলের রাস্তাকে বিপজ্জনক করে তুলবে।’

নিউইয়র্ক সিটির লাগোয়ার্ডিয়া এয়ারপোর্ট কর্তৃপক্ষ তাদের শতভাগ বাণিজ্যিক ফ্লাইট চলাচল বন্ধ ঘোষণা করে। এছাড়া জেএফকে এয়ারপোর্ট তাদের ৮৩ শতাংশ ফ্লাইট ওঠানামা বাতিল করে দেয়। এসব ফ্লাইটের যাত্রীদের বিভিন্ন দেশের বিমানবন্দরে এবং যুক্তরাষ্ট্রের বিভিন্ন এয়ারপোর্টে অবতরণ করানো হয়। এ কারণে চরম দুর্ভোগে পড়তে হয় এসব যাত্রীদের।

ভারী তুষারপাতে অচলাবস্থার আশঙ্কায় রবিবার সন্ধ্যার পর নিউইয়র্ক সিটির গ্রোসারিগুলোতে ছিল নিত্যপণ্য কেনার জন্য উপচেপড়া ভিড়। নিউইয়র্কের পাশের রাজ্য নিউজার্সি ও কানেকটিকাটেও ভারী তুষারপাতের খবর পাওয়া গেছে। এ দুটি রাজ্যেও জরুরি অবস্থা জারি করেছে স্থানীয় প্রশাসন। নিউজার্সির লিবার্টি এয়ারপোর্ট কর্তৃপক্ষ তাদের ৭৫ ভাগ ফ্লাইট ওঠানামা বাতিল করে।

এদিকে তাপমাত্রা কমে যাওয়ায় নিউইয়র্কের স্কুলগুলোতে ইনপারসন শিক্ষাদান ১ ফেব্রুয়ারি বন্ধ করে দেওয়া হয়েছে। সোমবার দুপুরে নিউইয়র্ক সিটির তাপমাত্রা ছিল ৩০ ডিগ্রি ফারেহাইট বা মাইনাস ১ ডিগ্রি সেলসিয়াস। এদিন বিকেল থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে থাকে। ৩ ফেব্রুয়ারি বুধবার তাপমাত্রা ৪০ ডিগ্রি ফারেনহাইটে পৌঁছানোর কথা রয়েছে।

এ পর্যন্ত নিউইয়র্ক সিটিতে এ পর্যন্ত যতগুলো ভারী তুষারপাত হয়েছে সোমবারের তুষারঝড় শীর্ষ পাঁচে অবস্থান করবে। তুষার ঝড়ের রেকর্ড অনুযায়ী, ২০১৬ সালে নিউইয়র্ক সিটিতে ২৭ দশমিক ৫ ইঞ্চি তুষারপাত হয়েছিল, যা ১৮৬৯ সালে সংঘটিত তুষার ঝড়ের রেকর্ড অতিক্রম করেছিল।


এখানে শেয়ার বোতাম






পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
All rights reserved © 2021 shirshobindu.com