রবিবার, ২৫ জুলাই ২০২১, ১০:৩৫

বিমানের আর্থিক অনিয়ম

বিমানের আর্থিক অনিয়ম

/ ১৮
প্রকাশ কাল: বুধবার, ২৬ ডিসেম্বর, ২০১২

রাষ্ট্রায়ত্ত কোম্পানী বিমান বাংলাদেশ এয়ারলাইন্স বিগত ছয় বছরে তহবিলসহ বিভিন্ন কারণে ব্যাপক হারে আর্থিক অনিয়ম হয়েছে প্রায় ৫ হাজার কোটি টাকা। দীর্ঘদিন ধরে বিমানের এসব অডিট আপত্তি নিপত্তি না হওয়ায় অসন্তোষ প্রকাশ করেছে সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। দ্রুত এসব অডিট আপত্তি নিষ্পত্তি করতে বিমানকে বিশেষ সেল গঠন করতে বলেছে উক্ত কমিটি। গতকাল সোমবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির ৭৩তম বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়। কমিটির সভাপতি এবিএম গোলাম মোস্তফা বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠকে কমিটির সদস্য জয়নুল আবদিন ফারুক, ড. টি আই এম ফজলে রাবিব চৌধুরী, এস কে আবু বাকের ও মইন উদ্দীন খান বাদল অংশ নেন।

বৈঠকের কার্যপত্র থেকে জানা গেছে, ২০০৭ সাল থেকে ২০১২ পর্যন্ত ৩৬২টি অডিট আপত্তিতে রয়েছে। এর মধ্যে নিষ্পত্তি হয়েছে ৩৪১টির। বাকি ৬২১টি অডিট আপত্তি নিষ্পত্তি করা হয়নি। এসব অডিট আপত্তি সংশ্লিষ্ট অর্থের পরিমাণ প্রায় পাঁচ হাজার কোটি টাকা। এসব অডিট আপত্তির কারণ হিসেবে কার্যপত্রে বলা হয়েছে, ৮৪১টিতে আর্থিক বিধি অনুসরণ করা হয়নি। এর সঙ্গে জড়িত ৪ হাজার ৮৬৯ কোটি ৯২ লাখ ৪২ হাজার ৪৪৯ কোটি টাকা। আর্থিক অনিয়মের কারণে আপত্তি দেয়া হয়েছে ২২টি হিসাবে। এসবে অর্থের পরিমাণ ৩৭ কোটি ১৪ লাখ ৮৭১ টাকা। অননুমোদিত ছিলো ৮টি হিসাবে ১১ কোটি ১৫ লাখ ৩৬৬ টাকা, চুক্তি বহির্ভূত ২২টিতে জড়িত ২২ কোটি ৯১ লাখ ৪৯ হাজার ৪৮৩ টাকা। অনিয়মের ৬৫টি হিসাবের সঙ্গে জড়িত ৮৪ কোটি ৫৪ লাখ ৬৪ হাজার ৮৫৭ টাকা, তহবিল তছরুপ ৪টিতে জড়িত ৮ কোটি ৯৯ লাখ ৯৭ হাজার ৪৪২ টাকা।

বৈঠক শেষে কমিটির সদস্য মইন উদ্দীন খান বাদল বলেন, ‘‘কমিটি এসব অডিট আপত্তির জন্য অসন্তোষ প্রকাশ করেছে। দ্রুত এসব অডিট আপত্তি নিষ্পত্তির জন্য বলা হয়েছে।’’ তিনি জানান, দীর্ঘদিন ধরে যেসব অডিট আপত্তি অনিষ্পন্ন রয়েছে সেগুলো দ্রুত নিষ্পন্ন করতে বিমানকে বিশেষ সেল গঠনেরও পরামর্শ দেয়া হয়েছে।

আরো এক সদস্য বৈঠক শেষে কমিটির সদস্য টি আই এম ফজলে রাবিব চৌধুরী বলেন, ‘‘বিমানের যেসব অডিট আপত্তির হিসাব দেয়া হয়েছে সেগুলোকে সুনির্দিষ্ট করা হয়নি। অনিয়ম বলতে কি ধরণের অনিয়ম তা সুনির্দিষ্ট করা হয়নি। আর্থিক বিধি মেনে না চলার সুনির্দিষ্ট কারণও উল্লেখ করা হয়নি।’’ বৈঠকে বিমানের চেয়ারম্যান জামাল উদ্দীন আহমেদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১
১২১৩১৪১৫১৬১৭১৮
১৯২০২১২২২৩২৪২৫
২৬২৭২৮২৯৩০৩১  
All rights reserved © 2021 shirshobindu.com