বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ১০:০৮

আলোচিত বছর ২০১২

আলোচিত বছর ২০১২

/ ১৭৯
প্রকাশ কাল: শুক্রবার, ২৮ ডিসেম্বর, ২০১২

সুমন আহমেদ: আর মাত্র কয়েকদিন বাকি ২০১২ সাল হারিয়ে যাবে। হিসাব-নিকাশ কষছেন অনেকেই প্রাপ্তি অপ্রাপ্তি নিয়ে। জীবন থেকে হারিয়ে গেল এরও একটি বছর। কেমন গেল এই বছরটি তা নিয়ে বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলও বসে নেই। যা কিনা মনে কোনো প্রশ্ন উদয় হলেই ইন্টারনেট ব্যবহারকারীরা সবার আগে এই ওয়েবসাইটটির দ্বারস্থ হন। আর সম্প্রতি গুগল প্রকাশ করেছে কী কী বিষয়ে জানতে চেয়ে এ বছর মানুষ ‘সার্চ’ করেছে গুগলে।

সার্চ ইঞ্জিনটি আরো জানিয়েছে, এ বছর তাদের সাইটে গত বছরের তুলনায় অনেকগুণ বেশি সার্চ পড়েছে। অবশ্য একই রকম হিসাব-নিকাশ প্রকাশ করেছে দ্বিতীয় সারির জনপ্রিয় সাচ ইন্জিন ইয়াহু, বিং এবং অন্যান্য । গুগলে শীর্ষস্থানীয় ‘সার্চ’র তালিকায় থাকা নামগুলো দেখলে বোঝা যায়- বিনোদন জগতের তারকাদের প্রতি এক ধরনের মোহ ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে কাজ করেছে। এ বছর আমেরিকার জনপ্রিয় গায়িকা, অভিনেত্রী, মডেল হুইটনি হিউসটনের নাম লিখে সবচেয়ে বেশি সার্চ পড়েছে গুগলে। আর এ বছরই মৃত অবস্থায় তার ফ্ল্যাটের বাথটাবে পাওয়া যায় ৪৯ বছর বয়সী এই অভিনেত্রীকে । ধারণামতে, বিপুল জনপ্রিয়তার কারণ হতে পারে এই রহস্যজনক মৃত্যু।

শীর্ষ সার্চের তালিকায় আছে বিধ্বংসী হারিকেন স্যান্ডির নামও। প্রলয়ঙ্কারী এই ঝড় যে গোটা দুনিয়াতেই আলোড়ন তুলেছিল, তা এ পরিসংখ্যান থেকেই বোঝা যায়।

আলোচনায় এসেছিলেন আত্মহত্যার কারণে  কানাডার এক হতাশাগ্রস্ত কিশোরী অভিনেত্রী আমান্দা টোডও। পৃথিবী থেকে প্রস্থানের আগে কেন তিনি আত্মঘাতী হওয়ার সিদ্ধান্ত নিলেন, সে বিষয়ে ইউটিউবে একটি ভিডিও আপলোড করা হয় যা ১৬ লাখের বেশি বার দেখা হয়েছে।

প্রযুক্তি আকাশে বিশ্ববাসীর আগ্রহের তালিকায় পাওয়া গেছে-  প্রথমেই আছে ‘আইপড ৩’ এর নাম। অ্যাকশনধর্মী কম্পিউটার গেম ‘ডায়াবেস্না ৩’ নিয়েও অনেক আগ্রহ দেখা গেছে ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে।

চলচ্চিত্রের মধ্যে সবচেয়ে বেশি সার্চ পড়েছে ‘হাঙ্গার গেমস’ এর নামে। আর যেসব রাজনৈতিক বা ক্রীড়াবিষয়ক অনুষ্ঠান নিয়ে মানুষ জানতে উদগ্রীব ছিলেন, তার মধ্যে আছে এ বছর ইংল্যান্ডে অনুষ্ঠিত অলিম্পিক গেমসের নাম সাচের অন্যতম তালিকায়।  এছাড়া আমেরিকার নির্বাচন ও প্রেসিডেনশিয়াল বিতর্ক নিয়েও গুগলে মাতামাতি কম ছিল না। সচেতন ব্যাক্তিরা সব সময় চোখ রেখেছেন গুগলের পেজে।

‘গুগল সার্চের‘ শীর্ষস্থানীয় সেলিব্রিটি’দের মধ্যে জায়গা করে নিয়েছেন দক্ষিণ কোরিয়ার পোপ গায়ক ‘সাই’ ও তার বিখ্যাত নাচ ‘গ্যাংনাম স্টাইল′।

আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকা সেলিব্রিটিদের মধ্যে আছেন বৃটেনের রূপসী রাজবধূ কেট মিডলটনও। তার নানা ঢঙের ছবি গুগলে খুঁজেছেন বিশ্বে ছড়িয়ে থাকা তার অসংখ্য অনুরাগী। অবশ্য আমেরিকার গুগল ব্যবহারকারীদের মধ্যে ‘কেটপ্রীতি’ অনেক বেশিমাত্রায় লক্ষ্য করা গেছে।

 




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024