মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০৫:৩০

ধর্ষিতা সেই মেয়েটি আর নেই

ধর্ষিতা সেই মেয়েটি আর নেই

/ ১৮
প্রকাশ কাল: শনিবার, ২৯ ডিসেম্বর, ২০১২

মৃত্যুর সাথে পাঞ্জা লড়ে অবশেষে মারা গেল দিল্লির সেই ধর্ষিতা মেয়ে। সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতাল কর্তৃপক্ষ এ খবর নিশ্চিত করেছে। মাউন্ট এলিজাবেথ হাসপাতালের প্রধান নির্বাহী কর্মকর্তা কেলভিন লোহ এক বিবৃতিতে জানান, আমরা দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, ২৯ ডিসেম্বর ভোর পৌনে পাঁচটার সময় রোগীটির মৃত্যু হয়েছে। মৃত্যুর সময় তার পরিবারের লোকজন ও ভারতীয় হাই কমিশনের কর্মকর্তারা সেখানে উপস্থিত ছিলেন।

এখানে বিশেষ উল্লেথ্য যে, গত ১৬ ডিসেম্বর ২৩ বছরের এ ছাত্রী দিল্লির একদল দুর্বৃত্তের হাতে  প্রথমে গণধর্ষণ ও পরে মারাত্মক ধরনের আঘাতের শিকার হয়। গণধর্ষণের পর দুর্বৃত্তরা  চলন্ত বাস থেকে ফেলেও দেয় তাকে। এ নিয়ে পুরো ভারতজুড়ে প্রচণ্ড উত্তেজনা দেখা দেয়। তীব্র বিক্ষোভ-প্রতিবাদের মুখে ভারত সরকার উন্নত চিকিৎসার জন্য মেয়েটিকে সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে পাঠায়। কিন্তু শেষ পর্যন্ত তার অবস্থার এতই অবনতি হয়েছিল যে তাকে বাছচয়ে রাখা গেল না।

অবশ্য সিঙ্গাপুরে নেয়ার ব্যাপারে ভারতের বিশেষজ্ঞ ডাক্তাররা দ্বিমত পোষণ করেন। তারা এর বিরোধিতা করে বলেছেন, এতে মেয়েটির অবস্থার আরো অবনতি হতে পারে। ভারত সরকার পক্ষ থেকে গণধর্ষণের শিকার এ মেয়েটির পরিচয় প্রকাশ করা হয়নি তবে তার সংক্ষিপ্ত নাম ‘আমানত’ বলে জানা গেছে।উল্লেখ্য ভারতে এ ধরনের ধর্ষণের ঘটনা প্রায়ই নিয়মিত ঘটে থাকে এবং বেশিরভাগ ঘটনারই কোন বিচার হয় না। তা নিয়ে আমানতের ঘটনা ভারতজুড়ে ব্যাপক তোলপাড় সৃষ্টি করেছে। যেভাবেই হোক এর সুষ্টু বিচার হতে হবে ভারতে। তবে, শেষ পর্যন্ত দোষীরা বিচারের মুখোমুখি হবে কিনা তা এখনো নিশ্চিত নয়।

দীর্ঘদিন ধরে যে সমাজে ভয়াবহ নৈতিক অবক্ষয় ঘটেছে সে সমাজ একজন আমানতের জীবনের বিনিময়ে শুদ্ধ হয়ে উঠবে তা নিশ্চিত করে বলা সত্যিই কষ্টকর।

, দিল্লিতে ১৪৪ ধারা : ধর্ষিতা তরুণী মৃত্যুর খবর ভারতে পৌঁছার পর রাজধানীতে ১৪৪ ধারা জারি করা হয়েছে। দিল্লি ট্রাফিক পুলিশের পক্ষ থেকে ইন্ডিয়া গেট সংযোগকারী কোনো রাস্তা ব্যবহার না করতে জনগণের প্রতি অনুরোধ করা হয়েছে। আজ রাজপথ, বিজয় চকসহ ইন্ডিয়া গেট সংযোগকারী সব রাস্তা বন্ধ থাকবে বলে দিল্লি পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে। সেই সঙ্গেই বন্ধ থাকবে ১০টি মেট্রো স্টেশনও। তবে যন্তর-মন্তর ও রামলীলা ময়দানে শান্তিপূর্ণ প্রতিবাদের অনুমতি দিয়েছে দিল্লি পুলিশ। কোনোরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে কড়া নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে রাইসিনা হিলসে৷ প্রগতি ময়দান, মাণ্ডি হাউস, বারাখাম্বা রোড, রাজীব চক, পটেল চক, সেন্ট্রাল সেক্রেটারিয়েট, উদ্যোগ ভবন, রেসকোর্স, জোর বাগ ও খান মার্কেট স্টেশনগুলো বন্ধ রয়েছে৷ তবে, কঠোর নিরাপত্তা সত্ত্বেও আজ ধর্ষকদের ফাঁসির দাবিতে দিল্লিসহ বিভিন্ন স্থানে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

রাষ্ট্রপতির শোক : ধর্ষিতা মেয়ে আমানতের মৃত্যুর ঘটনায় গভীর শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, প্রধানমন্ত্রী মনমোহন সিং। রাষ্ট্রপতি প্রণব মুখার্জি ওই তরুণীকে ‘প্রকৃত বীর’ আখ্যা দিয়ে বলেছেন,  মৃত্যুর আগ পর্যন্ত নিজের মর্যাদা সমুন্নত রাখতে সে যে লড়াই করেছে, তা বীরোচিত। সে ভারতের সকল নারীদের প্রতিবাদী প্রতীক। এই ধরনের ঘটনা যেন আর ভারতে না ঘটে, সেজন্য কার্যকর পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহবান জানান তিনি।

প্রধানমন্ত্রীর শোক :  প্রধানমন্ত্রী মনমোহন সিং তার শোক বাণীতে বলেন, ভারতের যুব সমাজ ‘দুঃখ ও শক্তি’ প্রদর্শন করছে, তাঁরা সমাজে পরিবর্তন চাইছে। আমরা যদি আবেগ ও প্রতিবাদকে একটা গঠনমূলক দিক দিতে পারি, তবেই ওই তরুণীর প্রতি সত্যিকারের শ্রদ্ধাজ্ঞাপন করা হবে।ভারত প্রধারমন্রী আবারো ধর্ষিতার মৃত্যু জন্য দায়ীদের শাস্তি দেয়ার অঙ্গীকার করে সবাইকে শান্ত থাকার আহবান জানান এবং মৃতের পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা জানান।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২১৩১৪১৫
১৬১৭১৮১৯২০২১২২
২৩২৪২৫২৬২৭২৮২৯
৩০৩১  
All rights reserved © shirshobindu.com 2021