বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০১:২৬

বিদেশী শিক্ষাথীদের অনেকেই এখন অবৈধ

বিদেশী শিক্ষাথীদের অনেকেই এখন অবৈধ

/ ১৬২
প্রকাশ কাল: বুধবার, ২ জানুয়ারী, ২০১৩

সুমন আহমেদ: বিশ্বের বিভিন্ন দেশ থেকে উচ্চ শিক্ষায় পড়তে আসা প্রায় ৯০ হাজারের মতো বিদেশী শিক্ষার্থী নানা কারণে ব্রিটেনে অবৈধ হয়ে পড়েছেন। এক জরীপে ব্রিটেনের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অনুসন্ধান চালিয়ে এরকম খবর পাওয়া গেছে বলে আবাস দিয়েছে ব্রিটেন মন্ত্রিপরিষদের স্বরাষ্ট্রবিষয়ক কমিটি।

লন্ডন মেট্রোপলিটন বিশ্ববিদ্যালয়ে গত আগস্টে অবৈধ শিক্ষার্থীদের ভর্তিসহ নানা অনিয়ম ধরা পড়লে ইউকে বর্ডার এজেন্সি তাদের লাইসেন্স বাতিল করে দেয়। লন্ডন মেট্রোপলিটন বিদেশি শিক্ষার্থী ভর্তিতে যথাযথ নিয়ম না মানায় এবং ক্লাসে শিক্ষার্থীদের যথাযথ উপস্থিতির প্রমাণ না পাওয়ায় ইউকেবিএ এ ধরনের সিধ্ধান্ত নিতে বাধ্য হয়।।

ইউকেবিএ তথ্যে মতে আরও জানা যায়,  নিয়মিত অনুসন্ধান চালাতে গিয়ে টিসাইড ও গ্লাসগো ক্যালিডোনিয়ান বিশ্ববিদ্যালয়েও একই অনিয়ম পাওয়া যায়। ৫০ হাজারের বেশি ভিসা আবেদনকারীর তথ্য এখনো ডাটা অন্তর্ভুক্ত হয়নি।

গত সপ্তাহে স্বরাষ্ট্রমন্ত্রী টেরেসা মে শিক্ষা ভিসা সম্পর্কে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, যুক্তরাজ্যে শিক্ষার্থী ভিসার অপব্যবহার কোনোভাবেই মেনে নেওয়া হবে না। তবে মেধাবী ও যোগ্য শিক্ষার্থীদের জন্য এ দেশের দ্বার সব সময়ই উন্মুক্ত। নতুন নিয়মে যারা ছাত্র ভিসা নিয়ে এসে আসতে চান তারা অবশ্য ইউকেবি অফিসারদের কঠোর নিয়ম নীতি মেনে সাক্ষাৎকার দিয়ে নিজে উপযুক্ত প্রমাণ করতে হবে। তবেই মিলতে হব ব্রিটেন প্রবেশে স্বণ চাবী।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2024