রবিবার, ০৫ ফেব্রুয়ারী ২০২৩, ০৯:৩৭

জ্বালানি তেলের দাম বৃদ্ধি

জ্বালানি তেলের দাম বৃদ্ধি

/ ৯৪
প্রকাশ কাল: শুক্রবার, ৪ জানুয়ারী, ২০১৩

বাংলাদেশে আরও এক দফা বাড়ানো হলো জ্বালানি তেলের দাম। প্রতি লিটার ডিজেল ৬৮, পেট্রল ৯৬, অকটেন ৯৯ টাকা । এবার কেরোসিন ও ডিজেলে প্রতি লিটারে সাত টাকা করে বাড়ানো হয়েছে। এ ছাড়াও পেট্রল ও অকটেনে প্রতি লিটারে বাড়ানো হয়েছে পাঁচ টাকা হারে। সুসংবাদ এই যে, ফার্নেস অয়েলের দাম এবার বাড়েনি। নতুন এই দাম বৃহস্পতিবার রাত ১২টা থেকে কার্যকর করা হয়েছে । এর আগে রাত সাড়ে ৯টার দিকে জ্বালানি মন্ত্রণালয় থেকে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির এই আদেশ জারি করা হয়। মূল্যবৃদ্ধির খবর জানার পরপরই রাজধানীসহ দেশের বিভিন্ন জায়গায় তেলের পাম্পে ক্রেতাদের ভিড় জমে যায়।

অনুসন্ধানে জানা যায়,  সর্বশেষ গত ২০১১ সালের ২৯ ডিসেম্বর রাত ১২টার পর জ্বালানি তেলের দাম লিটার প্রতি পাঁচ টাকা করে বাড়ানো হয়েছিল। নতুন মূল্যহার অনুযায়ী প্রতি লিটার ডিজেল ৬১ টাকা, কেরোসিন ৬১, পেট্রল ৯১, অকটেন ৯৪ ও ফার্নেস অয়েল ৬০ টাকা দাম নির্ধারণ করা হয়। নতুন মূল্য নির্ধারণের ফলে এখন কেরোসিন ও ডিজেলের লিটার প্রতি দাম হলো ৬৮ টাকা, পেট্রলের ৯৬ টাকা ও অকটেন ৯৯ টাকা। অবশ্য এর আগেও আরো তিন দফা জ্বালানি তেলের দাম বাড়ে ২০১১ সালের ৫ মে, ১৮ সেপ্টেম্বর ও ১০ নবেম্বর।

জ্বালানী বিশেষজ্ঞদের মতে, আমদানি নির্ভর জ্বালানির কারণেই দেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়েছে। দেশি জ্বালানি সম্পদ যেমন গ্যাস ও কয়লা খাতের উন্নয়ন এগিয়ে আসার আর এসব জ্বালানি ব্যবহারের ওপর জোর দেওয়ার পরামর্শ দিয়েছেন তাঁরা ।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮  
All rights reserved © shirshobindu.com 2022