শনিবার, ২৫ জুন ২০২২, ০৯:২৫

সাইবার ক্রাইমে অভিযুক্ত ইরান

সাইবার ক্রাইমে অভিযুক্ত ইরান

/ ৯৭
প্রকাশ কাল: বৃহস্পতিবার, ১০ জানুয়ারী, ২০১৩

নিউ ইয়র্ক টাইমসের বরাতে জানা যায়, মার্কিন যুক্তরাষ্ট্র্রের উচ্চ পযায়ের প্রতিষ্টানগুলোর উপর টানা কয়েক মাস ধরে চলছে টানা সাইবার আক্রমণ। ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ওপর সাইবার আক্রমণের জন্য দায়ী কারা? এক প্রশ্নের জবাবে ইন্টারনেট নিরাপত্তাবিষয়ক বিশ্লেষক প্রতিষ্ঠান এবং মার্কিন কর্তৃপক্ষ বলছে, ব্যাংকগুলোর ওপর সাইবার আক্রমণের জন্য দায়ী ইরান। আক্রমণের শিকার মার্কিন প্রতিষ্ঠানগুলোর তালিকায় রয়েছে ওয়েলস ফার্গো, জেপি মর্গান চেস, ব্যাংক অফ আমেরিকা, সিটিগ্রুপ ও এইচএসবিসি। সবশেষ খবরে জানা যায়, মার্কিন ব্যাংকগুলোর উপর এই সাইবার আক্রমণ এখনও চলছে।

এদিকে আর্থিক প্রতিষ্ঠানগুলোর ওপর সাইবার আক্রণের দায় শিকার করেছে সাইবার ফাইটার্স অফ ইজ আদদ্বীন আল কাসাম নামে আরব অধ্যূশিত হ্যাকারদের একটি সংগঠন। মুসলিমদের পথ প্রদশক মহানবী হযরত মুহাম্মদ (স:)কে অবমাননাকর ভিডিও ক্লিপ ইন্টারনেটে পোস্ট করায় তার প্রতিশোধ হিসেবে মার্কিন প্রতিষ্ঠানগুলোর উপর আক্রমণ চালানো হচ্ছে বলে দাবি করেছে এই সংগঠনটি।এতে তারা আরো উল্লেখ্ করে এটা কেবল মাত্র এক ধরনের বহি:প্রকাশ পশ্চিমাদের বিরুদ্ধে। তবে নিউ ইয়র্ক পোস্ট জানিয়েছে, ইজ আদ-দ্বীন আল কাসাম আদতে ছিলো ইরানের একটি ‘কাভার’ মাত্র।

কিন্ত ইরান বলছে ভিন্ন কথা, খুবই শক্তিশালী ভাইরাস যেমন ফ্লেইম, ডুকু ও স্টাক্সনেটের মতো ভাইরাস ব্যবহার করে ইরানের পাওয়ার প্ল্যান্ট, নিউক্লিয়ার প্ল্যান্ট এবং তেল কোম্পানিগুলোর উপর মার্কিন সরকার আক্রমণ চালাচ্ছে । যা ব্যাপক ক্ষতির মুখোমুখি হচ্ছে ইরান সরকার।

ওয়াশিংটনের সেন্টার ফর কমার্শিয়াল অ্যান্ড ইন্টারন্যাশনাল স্টাডিজ-এর সাবেক কম্পিউটার নিরাপত্তা বিশেষজ্ঞ জেমস এ লিউইস বলেন, ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের উপর সাইবার আক্রমণের জন্য যে ইরান দায়ী, সে ব্যাপারে মার্কিন সরকারের কোনো সন্দেহ নেই।

 




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
All rights reserved © shirshobindu.com 2022