বুধবার, ০৬ জুলাই ২০২২, ১০:৫৭

লন্ডন পাতাল রেলের ১৫০তম জন্ম জয়ন্তি

লন্ডন পাতাল রেলের ১৫০তম জন্ম জয়ন্তি

/ ১২৩
প্রকাশ কাল: বৃহস্পতিবার, ১০ জানুয়ারী, ২০১৩

সুমন আহমেদ: বিশ্বের বিভিন্ন জাতি গোষ্টির একত্রে আবাসন বলে খ্যাত লন্ডনে বিশ্বের প্রথম পাতাল রেল ১৮৬৩ সালের ৯ই জানুয়ারি লন্ডন পাডিংটন রেলওয়ে স্টেশন থেকে যাত্রা শুরু করে। এই  স্টেশনটি নির্মিত হয়েছিল আজ থেকে ঠিক দেড় শ’ বছর আগে। উদ্বোধনের পর দিন অর্থাৎ ১০ই জানুয়ারি প্রথম যাত্রী পরিবহণ শুরু হয়। পাডিংটন ও ফারিংডনের মধ্যে প্রথম রেল ট্র্যাকটি স্থাপন করা হয়েছিল। তখন এটি মেট্রোপলিটন রেলওয়ে নামে পরিচিত ছিল।

গতকাল ছিল মেট্রো স্টেশনটির ১৫০তম প্রতিষ্ঠা বার্ষিকী যা বতমানে লন্ডন আন্ডারগ্রাউন্ড। নানা আয়োজনের মধ্য দিয়ে বিশেষ এ দিবসটি উদযাপন করে লন্ডন আন্ডারগ্রাউন্ড। এর মধ্যে ছিল বাষ্পচালিত ট্রেনে যাত্রী পরিবহণ। লন্ডন টিউব রেলওয়ের পূর্ণাঙ্গ ইতিহাস তুলে ধরে হাউ দ্য টিউব শেইপড ইন লন্ডন নামে একটি নতুন গ্রন্থের মোড়কও উন্মোচন করা হয় গতকাল। লন্ডনের মেয়র বরিস জনসন পাতাল রেল নেটওয়াককে বিশ্বের সবচেয়ে সেরা আইকন হিসেবে বর্ণনা করেন।

লন্ডন আন্ডারগ্রাউন্ডের দেয়া পরিসংখ্যান অনুযায়ী, প্রতি বছর ১ শ’ ১ কোটি ৭০ লাখেরও বেশি যাত্রী বিভিন্ন গন্তব্যে যাত্রা করেন। রয়েছে ২৭০টি স্টেশন। লন্ডন আন্ডারগ্রাউন্ডের বিস্তৃতি বাড়িয়ে এখন  সেন্ট্রাল লন্ডনের সঙ্গে সারে, কেণ্ট, এসেক্স, হার্টফোর্ডশায়ার, মিডলসেক্স ও বাকিংহামশায়ারকে যুক্ত করেছে ।




Leave a Reply

Your email address will not be published.



পুরানো সংবাদ সংগ্রহ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
All rights reserved © shirshobindu.com 2022